ফরিদপুর পল্লী কবির ১২১তম জন্মবার্ষিকী পালিত

ফরিদপুর পল্লী কবির ১২১ তম জন্মবার্ষিকী পালিত

Generic placeholder image
  Ashfak

ফরিদপুরে নানা আয়োজনের মধ্যে দিয়ে পল্লী কবি জসীম উদ্দীনের ১২১তম জন্মবার্ষিকী পালন করেছে ‘জসীম ফাউন্ডেশন’। 
আজ সোমবার সকাল ৮টায় ফরিদপুর শহরের গোবিন্দপুর গ্রামে কবির মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে কবির বাড়ির প্রাঙ্গণে আলোচনা সভা, কবির কবিতা থেকে পাঠের আয়োজন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। 
১৯০৩ সালে ফরিদপুর সদর উপজেলার কৈজুরী ইউনিয়নের তাম্বুলখানা গ্রামে মামাবাড়িতে জন্ম জসীম উদ্দীনের। কবর, নিমন্ত্রণসহ অনেক স্মরণীয় কবিতা, সোজন বাদিয়ার ঘাট, নক্সি কাঁথাসহ অনেক কালজয়ী কাব্যগ্রন্থের জন্ম দিয়ে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন তিনি।
১৯৭৬ সালের ১৪ মার্চ ৭৩ বছর বয়সে তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।ওইদিনই ফরিদপুর সদরের অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের তার পৈত্রিক ভিটার ‘ডালিম গাছের’ তলায় কবিকে দাফন করা হয়।
কবির সমাধিতে শ্রদ্ধা জানান- জেলা প্রশাসক ও জসীম ফাউন্ডেশনের সভাপতি মো. কামরুল আহসান তালুকদার, জেলার পুলিশ সুপার মোর্শেদ আলমসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা। 
এছাড়া দিনটি উপলক্ষে কবির প্রতিষ্ঠিত স্কুল আনসারউদ্দিন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা একটি শোভাযাত্রা বের করে।এরপর তারা কবির কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইয়াছিন কবিরের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার, পুলিশ সুপার মোর্শেদ আলম, প্রফেসর এম এ সামাদ, সাবেক অধ্যক্ষ প্রফেসর মোঃ শাহজাহান, মুক্তিযোদ্ধা আবুল ফয়েজ, আমিনুর রহমান ফরিদ সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা।
ফরিদপুর জেলা প্রতিনিধি

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)