ফুলবাড়ীতে সাত টাকায় ব্যাগভর্তি সবজি বিক্রির উদ্বোধন 

Generic placeholder image
  Ashfak

কুড়িগ্রামে গরিব ও অসচ্চল মানুষের মধ্যে সাত টাকায় ব্যাগভর্তি সবজি বিক্রি করছে ‘ফাইট আনটিল লাইট' (ফুল) নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। মঙ্গলবার(২০ ফেব্রুয়ারী) সকালে ফুলবাড়ী উপজেলা পরিষদের সামনে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সিব্বির আহমেদ। জেলার সদর উপজেলা, ফুলবাড়ী উপজেলা ও রাজারহাট উপজেলার বিভিন্ন ইউনিয়নে পর্যায়ক্রমে এই সাত টাকার সবজি বিক্রির কার্যক্রম চালানো হবে বলে সংগঠনটির নির্বাহী পরিচালক আবদুল কাদের জানান।

উদ্বোধনী দিনে ফুলিবাড়ী উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রায়  শতাধিক দরিদ্র মানুষের মধ্যে এক কেজি শিম, এক কেজি আলু, এক কেজি বেগুন, একটি ফুলকপি, দুই আঁটি ধনে পাতা, দুই আটি পালংশাক এবং একটি করে ডিম দেওয়া হয়। পুরো প্যাকেজটির বাজারমূল্য তিন শ টাকার বেশি হলেও দরিদ্র মানুষেরা পেয়েছেন মাত্র সাত টাকায়।
সাত টাকার বাজার কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সোহেলী পারভীন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মজিবর রহমান, ফুল সংগঠনের নির্বাহী পরিচালক আবদুল কাদের সহ আরো অনেকে।

সাত টাকার বাজারে সবজি কিনতে আসা পাঠানটারী গ্রামের রানী আক্তার জানান, দ্রব্যমূল্যের ক্রমাগত দাম বাড়ায় কৃষক স্বামীর পক্ষে একসাথে এতো বাজার করা অসম্ভব। মাত্র সাত টাকায় তিনশত টাকার কাচাবাজার পেলাম। পরিবারে চারজন সদস্য নিয়ে এই বাজার দিয়ে পাঁচদিন নিশ্চিন্তে খাইতে পারবো। তিনি আরও বলেন, 'ফুল সংগঠন রিলিফ দেয় নাই, তারা কম দামে বিক্রি করলো আর হামরা কিনি নিলাম। কমদামে এতো বাজার পেয়ে আমার খুব উপকার হইল।'

উপজেলার সাতচন্দ্রখানা গ্রামের রিনা রানী বলেন, হামার স্বামীর কোন আবাদী জমাজমি নাই, হাতের কামাই দিয়ে কোনরকমে চাল কিনে ভাত খাই। বাজারে সবজির দাম চড়া, ভালমন্দ সবজি, মাছ, ডিম খামো, তাঁর সামর্থ্য নাই। আজ সাত টাকা দিয়ে এক কেজি শিম, এক ক্রজি আলু, এক কেজি বেগুন, একটি ফুলকপি, এক কেজি বেগুন, দুই আঁটি ধনে পাতা, দুই আটি পালংশাক এবং একটি ডিম কিনেছি। আমার ছাওয়াটা ডিম পায়া খুব খুশি হইছে বলেও তিনি জানান।

ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা সিব্বির আহমেদ উদ্ধোধনী অনুষ্ঠান শেষে জানান, বেসরকারি সংগঠন ফুল এর অর্থায়নে উপজেলার অভাবী মানুষের মাঝে মাত্র সাত টাকায় ব্যাগভর্তি বাজার করার সুযোগ পেলো। ফুল সংগঠন ত্রাণ না দিয়ে নামমাত্র টাকায় গরীব মানুষের বাজারের সুযোগ দিয়েছে। ফুল সংগঠনের এই মহৎ উদ্যোগকে স্বাগত জানাই।

সংগঠনের নির্বাহী পরিচালক আবদুল কাদের বলেন, দীর্ঘদিন থেকে ফাইট আনটিল লাইট(ফুল) সংগঠন গরীব মানুষের জন্য বিভিন্ন সেবামূলক কাজ করে আসছে। আমরা ত্রাণ প্রথা থেকে মানুষকে বেড়িয়ে এসে সম্মানের সাথে বাঁচবার জন্য সাত টাকা করে নিচ্ছি। এছাড়াও আমাদের সংগঠন থেকে নাগেশ্বরী উপজেলা, ফুলবাড়ী উপজেলা, রাজারহাট উপজেলায় গরীব ও অসহায় মানুষদের মাঝে ফ্রি চিকিৎসা সেবা দিয়ে আসছে।

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)