শুরুর প্রথম তিন বছর ট্যাক্স হলিডে চায় নারী উদ্যোক্তারা!

জাতীয় অর্থনীতিতে নারীদের অংশগ্রহণ বাড়াতে আগামী অর্থ বছর থেকে নারী উদ্যোক্তাদের ব্যবসা শুরুর প্রথম তিন বছর ট্যাক্স হলিডে চেয়েছে বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই)।

রোববার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ২০১৮-১৯ অর্থ বছরের প্রাক-বাজেট আলোচনায় নারী উদ্যোক্তাদের সংগঠনটি এ প্রস্তাব দেয়।

নারী উদ্যোক্তারা বলেন, পিছিয়ে পড়া নারীদের সামনে এগিয়ে নিতে তাদের ব্যবসা শুরুর ক্ষেত্রে তিন বছর ট্যাক্স হলিডে প্রয়োজন।
এ সুবিধা দেয়া হলে সব শ্রেণির নারী উদ্যোক্তা সমানতালে এগিয়ে যেতে পারবেন। একই সঙ্গে জাতীয় অর্থনীতিতে নারীদের অংশগ্রহণ বাড়বে।

এ সময় বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিডব্লিউসিসিআই) সিনিয়র সহ-সভাপতি সঙ্গীতা আহমেদ নারী উদ্যোক্তাদের পক্ষে বেশকিছু প্রস্তাব তুলে ধরেন।

এর মধ্যে রয়েছে, আগামী অর্থ বছরের বাজেটে নারীদের করমুক্ত আয় সীমা তিন লাখ টাকা থেকে বাড়িয়ে চার লাখ টাকা করা, পরবর্তী স্লাবের নির্ধারিত মোট আয়করের উপর ৫০ শতাংশ রেয়াত সুবিধা প্রদান (যা সর্বোচ্চ ৮ লাখ টাকা আয়ের ক্ষেত্রে প্রযোজ্য হবে), সরকার ঘোষিত থোক বরাদ্দ ১০০ কোটি টাকা চলমান রাখা, নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক প্রতিষ্ঠানের বার্ষিক বিক্রয়ের পরিমাণ ৫০ লাখ টাকা পর্যন্ত ভ্যাট ও ট্যাক্স মওকুফ করা এবং নারী উদ্যোক্তা কর্তৃক ও তাদের জন্য আমদানিকৃত মেশিনারির উপর কর মওকুফ।

এনবিআর চেয়ারম্যান মোরাররফ হোসেন ভুঁইয়ার সভাপতিত্বে আলোচনা সভায় এনবিআর সদস্য কানন কুমার রায়, ফিরোজ শাহ আলম, রেজাউল হাসান, বিডব্লিউসিসিআই সহ-সভাপতি সেলিনা কাদেরসহ ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

loading...

৭ ই মার্চ কথাটি শুনলেই মনের ভিতর জেগে উঠে একটি স্পন্দন। একটি বাজনা, একটি হুঙ্কার ও মুক্তির দমামা।মনে পড়ে যায় অসংখ্য প্রিয়জন হারানোর বেদনা ।

মানুষজন একটি দিনের ভাষণকে মনে কর... Read More

নামাজের সময়সুচী

ফজর ভোর ০৪:৩৬ মিনিট
যোহর বেলা ১১:৫৩ মিনিট
আছর বিকেল ০৪:১১ মিনিট
মাগরীব সন্ধ্যা ০৫:৫৪ মিনিট
এশা রাত ০৭:০৯ মিনিট
সেহরী ভোর
ইফতার সন্ধ্যা

আর্কাইভ

নির্বাচিত সংবাদ