আধুনিক শহর বিনির্মাণে ‘স্মার্ট সিটি ক্যাম্পেইন’

আধুনিক শহর বিনির্মাণে সম্মিলিত প্রয়াসকে উৎসাহিত করার লক্ষ্যে শুরু হয়েছে ‘স্মার্ট সিটি ক্যাম্পেইন’। প্রযুক্তি বা অবকাঠামোর পাশাপাশি নগরবাসীর সচেতনতা ও দায়িত্বশীলতা আধুনিক বাসযোগ্য শহর গড়তে অধিক গুরুত্বপূর্ণ।

এ বিষয়ে জনসচেতনতা তৈরি এবং মানবিক ও আধুনিক শহর বিনির্মাণে সম্মিলিত প্রয়াসকে উৎসাহিত করার লক্ষ্যে এ ‘স্মার্ট সিটি ক্যাম্পেইন’।

বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে সপ্তাহব্যাপী এ ‘স্মার্ট সিটি ক্যাম্পেইন’র উদ্বোধন করা হয়।

আজ (বুধবার) থেকে শুরু হওয়া এই ‘স্মার্ট সিটি ক্যাম্পেইন’ চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত। তবে ক্যাম্পেইনে ‘স্মার্ট সিটি ইনোভেশন হাব’ প্রদর্শনী চলবে ১ ডিসেম্বর (শুক্রবার) পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

আয়োজকরা জানান, ক্যাম্পেইনে ‘স্মার্ট সিটি ইনোভেশন হাব’ নামে তিন দিনব্যাপী একটি জাতীয় প্রদর্শণীর পাশাপাশি সপ্তাহজুড়ে হ্যাকাথন, রাউন্ড টেবল, পেশাজীবী ও নাগরিকদের সঙ্গে মতবিনিময়, সংলাপ, রঙ তুলিতে শিশুর স্বপ্নের শহর, ঘুড়ি উৎসব, ফটো প্রদশর্ণী, নগর দরিদ্রদের ভাবনা, সিটি ডে, বাইক ডে-সহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।
এসব আয়োজনে নাগরিক বান্ধব বিভিন্ন সেবা ও নগর উন্নয়ন কার্যক্রম পরিচালনার জন্য কিভাবে সুলভে এবং স্বল্প সময়ে নগরবাসীকে অধিকতর সেবা প্রদান করা যায় সে বিষয়সমূহ নিয়ে উদ্ভাবনী ধারণা বিভিন্ন আঙ্গিকে তুলে ধরা হবে।

আয়োজনে বাংলাদেশে প্রথমবারের মত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, সিটি কর্পোরেশন, পৌরসভা, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের নগর পরিকল্পনা, স্থাপত্য, প্রকৌশল বিভাগের তরুণ শিক্ষার্থী, সামাজিক উদ্যোক্তা, ব্যক্তিখাত ও তরুণ উদ্যোক্তাসহ বিশেষভাবে নগরবাসীকে ‘স্মার্ট সিটি’ নিয়ে তাদের ভাবনা ও পরিকল্পনা বিনিময়ের সুযোগ করে দেবে।

loading...

নামাজের সময়সুচী

ফজর ভোর 04:36 মিনিট
যোহর বেলা 11:53 মিনিট
আছর বিকেল 04:11 মিনিট
মাগরীব সন্ধ্যা 05:54 মিনিট
এশা রাত 07:09 মিনিট
সেহরী ভোর 0:00
ইফতার সন্ধ্যা 0.00

আর্কাইভ

নির্বাচিত সংবাদ