গাজীপুরে টঙ্গীতে ট্রাকের চাকায় ছিন্নভিন্ন পোশাক শ্রমিক, প্রতিবাদে মহাসড়কে বিক্ষোভ

Generic placeholder image
  Ashfak

গাজীপুরে বেপরোয়া গতির ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক পোশাক শ্রমিকের দেহ ছিন্নভিন্ন হয়ে গেছে। মঙ্গলবার রাতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরা এলাকায় এ মর্মান্তিক দুর্ঘটনা ঘটে।
এ ঘটনায় বিক্ষুব্ধ শ্রমিকেরা চলাচলরত পরিবহনে ভাংচুর চালায় এবং প্রায় এক ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখে। নিহত ওই শ্রমিকের নাম আতিকুর রহমান (৩০)। তিনি গাজীপুর মহানগরীর টঙ্গী গাজীপুরা শেটার্ন গার্মেন্ট কারখানার শ্রমিক এবং গাইবান্ধা জেলা সদরের বাহাদুরপুর গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে। কারখানার পাশেই একটি মেসে তিনি ভাড়া থাকতেন বলে জানা গেছে।
নিহতের সহকর্মী শ্রমিকরা জানান, মঙ্গলবার বিকেলে কারখানা ছুটির পর বাসায় ফেরেন আতিকুল। এরপর তিনি জানতে পারেন তার স্ত্রী তার সাথে দেখা করার জন্য কারখানায় এসেছেন। স্ত্রীর সাথে কথা বলার জন্য তিনি বাসা থেকে বের হয়ে যান। রাত ৯টায় তিনি শেটার্ন গার্মেন্ট কারখানার দক্ষিণ পাশে ফ্লাইওভারের শেষ প্রান্ত বরাবর মহাসড়ক পার হচ্ছিলেন। এসময় ফ্লাইওভার দিয়ে বেপরোয়া গতিতে আসা একটি ট্রাক (ঢাকা মেট্রো-ঠ-১৫-৫৮১৫) তার ওপর দিয়ে চলে যায়। এ সময় ট্রাকের চাকায় তার শরীর খণ্ড বিখণ্ড হয়ে মহাসড়কের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। ট্রাকটি আতিকুলের ছিন্ন দেহ নিয়েই বেপরোয়া গতিতে পালিয়ে যাওয়ার চেষ্টা চালায়। পরে প্রায় ৫ কিলোমিটার দূরে নগরীর গাছা থানাধীন সাইনবোর্ড এলাকায় পুলিশ ট্রাকটিকে আটক করতে সক্ষম হয়।
এদিকে সহকর্মীর এ মর্মান্তিক মৃত্যুর খবর পেয়ে বিক্ষোভে ফেটে পড়ে শেটার্ন গার্মেন্টসহ আশপাশের পোশাক কারখানার শ্রমিকেরা। এ ঘটনার প্রতিবাদে ও ট্রাকচালককে গ্রেফতারের দাবিতে শত শত শ্রমিক রাস্তায় নেমে আসেন। বিক্ষুব্ধ শ্রমিকেরা এসময় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করে এবং টায়ার জ্বালিয়ে মহাসড়ক অবরোধ করে রাখে। এসময় মহাসড়কের উভয় পাশে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জিএমপি কর্তৃপক্ষ ঘটনাস্থলে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করে। অবশেষে রাত সোয়া ১০টায় স্থানীয় জনপ্রতিনিধি ও জিএমপি পুলিশ কর্মকর্তারা ট্রাকচালককে গ্রেফতারসহ দৃষ্টান্তমূলক বিচারের আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়।
এ  ব্যাপারে টঙ্গী পশ্চিম থানার অফিসার ইনচার্জ মো. সাখাওয়াত হোসেন জানান, পুলিশ ঘাতক ট্রাকটিকে আটক করতে সক্ষম হয়েছে। পরিস্থিত পুলিশের নিয়ন্ত্রণে আছে। নিহত শ্রমিক আতিকুলের খণ্ডিত লাশ ময়না তদন্তের জন্য গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।
মৃণাল চৌধুরী সৈকত,গাজীপুর

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)