নতুন রেকর্ডের হাতছানি সাকিবের সামনে

ইংল্যান্ডের বিপক্ষে কার্ডিফের মাঠে নামার আগে আরও একটি নতুন রেকর্ডের হাতছানি দিচ্ছে সাকিব আল হাসানের সামনে। এর আগে দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি ক্রিকেটার জ্যাক ক্যালিসকে ছাড়িয়ে যান সাকিব।

 

এদিকে সবশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে ৬৪ রান করার পাশাপাশি বল হাতে ৪৭ রানের খরচায় শিকার করেন ২ উইকেট। যদিও সাকিবের নৈপুণ্যেও রুদ্ধশ্বাস ম্যাচটি জিততে পারেনি বাংলাদেশ।  

 

সাকিব এখন পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে ২২বার পঞ্চাশ বা তার বেশি রান করার পাশাপাশি সর্বনিম্ন দু’টি উইকেট শিকার করেন তিনি। ২৩ বার এই রেকর্ড গড়ে শীর্ষে রয়েছেন জ্যাক ক্যালিস। তাকে ছাড়িয়ে যেতে আর মাত্র দুই ম্যাচে এমন কৃর্তি গড়তে হবে সাকিবকে।

শুধু তাই নয়, দ্রুততম অলরাউন্ডার হিসেবে ব্যাট হাতে ৫ হাজার রানের পাশাপাশি ২৫০ উইকেট শিকার করে সম্প্রতি জ্যাক ক্যালিসকে ছাড়িয়ে যান সাকিব।

 

নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ উইকেট শিকারী পাঁচ স্পিনারের তালিকায় চতুর্থ অবস্থানে আছেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ১৬১ উইকেট শিকার করেন শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার মুত্তিয়া মুরালিধরন।

 

কিউইদের বিপক্ষে ১৫২ উইকেট শিকার করেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন। ৮৯ উইকেট শিকার করেন অনীল কুম্বলে। ৬৫ উইকেট শিকার করেন সাকিব। আর ৬৪ উইকেট শিকার করেন হরভজন সিং।

 

এছাড়াও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচে ব্যাটে-বলে নিজেকে মেলে ধরে ওয়ানডেতে ১৯ বার ম্যাচ সেরার পুরস্কার অর্জন করেন সাকিব।

loading...

৭ ই মার্চ কথাটি শুনলেই মনের ভিতর জেগে উঠে একটি স্পন্দন। একটি বাজনা, একটি হুঙ্কার ও মুক্তির দমামা।মনে পড়ে যায় অসংখ্য প্রিয়জন হারানোর বেদনা ।

মানুষজন একটি দিনের ভাষণকে মনে কর... Read More