ইরানকে ঠেকাতে সৌদির কাছে অস্ত্র বিক্রি!

 সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির কারণ হিসেবে ট্রাম্প সৌদি আরবের প্রতি ইরানের হুমকিকেই সামনে আনছেন। ইরানের হামলা ঠেকাতেই সৌদির কাছে শত কোটি ডলারের অস্ত্র বিক্রি অনুমোদন করতে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প।

 

তবে, এ অস্ত্র বিক্রি করেছেন তিনি কংগ্রেসকে পাশ কাটিয়ে। এজন্যে তিনি এমন একটি আইনের আশ্রয় নিতে যাচ্ছেন যেটি সচরাচর ব্যবহার করা হয় না। তবে, সৌদির কাছে এ অস্ত্র বিক্রিকে কেন্দ্র কের বেশ সমালোচনার ‍মুখে পড়েছেন ট্রাম্প। দল ও দলের বাহিরে তোপের মুখে পড়তে হচ্ছে তাকে।

যদিও ট্রাম্প বলছেন, ইরানের সঙ্গে উত্তেজনা এমন এক পর্যায়ে গিয়ে পৌঁছেছে যে সেটা জাতীয়ভাবে জরুরি বিষয় হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুণঃসমরাস্ত্রসহ মধ্যপ্রাচ্যে আরও ১৫০০ সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

তবে, তার কথায় মন গলেনি নিজ দল ও বিরোধী শিবিরে। প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। তারা মনে করছেন, সৌদি নেতৃত্বাধীন সামরিক বাহিনী এসব অস্ত্র ইয়েমেনের বেসামরিক লোকজনের বিরুদ্ধে ব্যবহার করতে পারে।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব ছাড়াও যুক্তরাষ্ট্র সংযুক্ত আরব আমিরাত ও জর্ডনের কাছে প্রচুর অস্ত্র বিক্রি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র সরকার। সূত্র: বিবিসি।

loading...

৭ ই মার্চ কথাটি শুনলেই মনের ভিতর জেগে উঠে একটি স্পন্দন। একটি বাজনা, একটি হুঙ্কার ও মুক্তির দমামা।মনে পড়ে যায় অসংখ্য প্রিয়জন হারানোর বেদনা ।

মানুষজন একটি দিনের ভাষণকে মনে কর... Read More