চীনকে বিশ্ব পরাশক্তি হতে দিব নাঃট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধে সন্তোষ প্রকাশ করেছেন, ট্রাম্প জানান যতদিন তিনি আছেন ততদিন চীনের পক্ষে বিশ্ব পরাশক্তি হয়ে ওঠা সম্ভব হবে না। সাম্প্রতিক সময়ে দু'দেশের মধ্যে বৈরী সম্পর্ক বিরাজ করছে। খবর পার্স ট্যুডে।

 

সোমবার ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, বিশ্ব পরাশক্তি হিসেবে যুক্তরাষ্ট্রের যে অবস্থান রয়েছে চীন সেটি গ্রহণ করতে চায়। কিন্তু নিঃসন্দেহে চীনের অবস্থা এখনো যুক্তরাষ্ট্রের মতো ভালো নয়।

 

তার দাবি, যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সমৃদ্ধি আটকে দিয়ে চীন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেতে চায়। তিনি বলেন, যদি হিলারি ক্লিন্টন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতেন তাহলে তার শাসনামল শেষ হওয়ার আগেই চীনের অর্থনীতি যুক্তরাষ্ট্রের চেয়ে বড় হয়ে যেত।

 

আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ এবং আন্তর্জাতিক ব্যাংকিং ব্যবস্থা এইচএসবিসি সম্প্রতি ঘোষণা করেছে, ২০৩০ সালের মধ্যে চীন বিশ্বের সবচেয়ে বড় অর্থনৈতিক শক্তিতে পরিণত হবে।

 

চীনের অগ্রগতি ঠেকানোর জন্য ট্রাম্প প্রশাসন সম্প্রতি চীন থেকে আমদানি করা পণ্যের ওপর শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করেছে। অবশ্য চীনও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিয়েছে।

 

 

 

 

loading...

৭ ই মার্চ কথাটি শুনলেই মনের ভিতর জেগে উঠে একটি স্পন্দন। একটি বাজনা, একটি হুঙ্কার ও মুক্তির দমামা।মনে পড়ে যায় অসংখ্য প্রিয়জন হারানোর বেদনা ।

মানুষজন একটি দিনের ভাষণকে মনে কর... Read More