ভারতের হাতের অ্যাপাচিটি কতটা ভয়ঙ্কর?

সামরিক শক্তিতে আরও ভয়ঙ্কর হয়ে উঠছে ভারত। অত্যাধুনিক মার্কিন অ্যাটাক হেলিকপ্টার অ্যাপাচি এএইচ ৬৪ই হাতে পেল দেশটি। ২০১৫ সালের সেপ্টেম্বরে বোয়িং সংস্থার সঙ্গে ২২টি অ্যাপাচি হেলিকপ্টার কেনার চুক্তি হয়েছিল ভারতের। তারই একটি শনিবার ভারতের হাতে তুলে দিল বোয়িং।

 

বিশ্বের সর্বাধুনিক মাল্টি-রোল কমব্যাট হেলিকপ্টার এটি। অ্যাপাচি গার্ডিয়ান নামেও পরিচিত হেলিকপ্টারটি। এএইচ৬৪ই অ্যাপাশে গ্রুপের মধ্যে সর্বাধুনিক আক্রমণাত্মক হেলিকপ্টার। এটি চার ব্লেডের অ্যাটাকিং কপ্টার।

আরও পড়ুণঃগরম থেকে ‘বাঁচাতে’দেবতাদের জন্য এসি-ফ্যান

যে কোন আবহাওয়ায় হামলা চালাতে পারে এই কপ্টার। শুধু তাই নয়, গাছের উচ্চতায় নেমে এসে লক্ষ্যবস্তুকে চোখের নিমেষে গুঁড়িয়ে দিয়ে পালিয়ে যেতে পারে অ্যাপাচি।

লক্ষ্যে সরাসরি আঘাত হানতে এই হেলিকপ্টারে রয়েছে নোজ-মাউন্টে়ড সেন্সর স্যুট এবং নাইট ভিশন সিস্টেম।

এছাড়া রয়েছে ৩০এমএম এম ২৩০ চেন গান। অ্যাপাচির গতিবেগ ঘণ্টায় ৩০০ কিলোমিটার। ১৬ এজিএম-১১এআর হেলফায়ার-২ অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল বহনক্ষম এই হেলিকপ্টার।

 

এছাড়া দুটো এআইএম-৯ সাইডউইন্ডার, চারটে এআইএম-৯২ স্টিংগার, মিস্ট্রাল ক্ষেপণাস্ত্রও বহন করতে পারে এটি।

 

শত্রুপক্ষের রাডার ধ্বংস করতে এতে রয়েছে এজিএম-১২২ সাইডআর্ম আকাশ থেকে ভূমি অ্যান্টি রেডিয়েশন ক্ষেপণাস্ত্র। একজন পাইলট ও গানার থাকেন হেলিকপ্টারটি পরিচালনা করার জন্য।

loading...

৭ ই মার্চ কথাটি শুনলেই মনের ভিতর জেগে উঠে একটি স্পন্দন। একটি বাজনা, একটি হুঙ্কার ও মুক্তির দমামা।মনে পড়ে যায় অসংখ্য প্রিয়জন হারানোর বেদনা ।

মানুষজন একটি দিনের ভাষণকে মনে কর... Read More