গরম থেকে ‘বাঁচাতে’দেবতাদের জন্য এসি-ফ্যান

তীব্র দাবদাহে পুড়ছে ভারতের উত্তরপ্রদেশ। প্রদেশটিতে তাপমাত্রা প্রায় চল্লিশের কাছাকাছি পৌঁছেছে। তাছাড়া দেশটিতে চলছে লোকসভা নির্বাচনের রাজনৈতিক উত্তাপ। গরমে খুব কষ্ট হচ্ছে বলে মন্দিরে থাকা দেবতাদের জন্য এসি-ফ্যানের ব্যবস্থা করেছেন প্রদেশটির পুরোহিতরা।
দেবতাদের গরম লাগছে মর্মে ভক্তদের কাছ থেকে চাঁদা নেয়ার এমন ঘটনা ঘটেছে উত্তর প্রদেশের কানপুর শহরে। তবে ভক্তরা বলছেন, দেবতার নাম করে নিজেদের গরম থেকে স্বস্তির জন্য এমন ফন্দি তৈরি করেছেন পুরোহিতরা।

পুরোহিতদের দাবি, দেবতাদের এতই গরম লাগছে যে তারা মন্দিরে থাকতে পারছেন না। তাই দেবতাদের গরমের কবল থেকে বাঁচাতে এসি, এয়ারকুলার ও ফ্যান লাগানোর মাধ্যমে বিশেষ এই ব্যবস্থা করা হয়েছে। তারা বলছেন, এতে করে দেবতারা সুস্থ থাকবেন।

আরও পড়ুন >লন্ডনের মসজিদে তারাবি নামাজের সময় গুলি

কানপুরের সিদ্ধিবিনায়ক গণেশ মন্দিরের প্রধান পুরোহিত সুরজিত কুমার দুবে বলছেন, ‘ভগবানেরও তো গরম লাগে। দেবতারাও আমাদের মতো কষ্ট পান। তাই মন্দিরের পরিবেশ ঠাণ্ডা রাখার জন্য এমন আয়োজন। তাছাড়া তাকে (দেবতাকে) হালকা জামাকাপড় পরানো হয়েছে।’

তবে শহরটিতে বসবাসরত হিন্দু ধর্মাবলম্বী সাধারণ মানুষের অভিযোগ, পুরোহিতরা ভগবানের কথা বলে নিজেদের জন্য এই ব্যবস্থা করেছেন। পুরোহিতেরা মন্দিরের ভেতরে যাতে গরম ছাড়া আরামে থাকতে পারেন তাই মানুষের চাঁদার টাকায় এমন ব্যবস্থা করেছেন।

loading...

৭ ই মার্চ কথাটি শুনলেই মনের ভিতর জেগে উঠে একটি স্পন্দন। একটি বাজনা, একটি হুঙ্কার ও মুক্তির দমামা।মনে পড়ে যায় অসংখ্য প্রিয়জন হারানোর বেদনা ।

মানুষজন একটি দিনের ভাষণকে মনে কর... Read More