নিরাপত্তা সংলাপ : ঢাকায় আসছে যুক্তরাষ্ট্রের সাত কর্মকর্তা

নিরাপত্তা সংলাপে অংশ নিতে ঢাকায় আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাত কর্মকর্তা। আগামী ২ মে তারা বাংলাদেশ সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসবেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, সংলাপে নেতৃত্ব দিতে পারেন যুক্তরাষ্ট্রের পলিটিক্যাল অ্যান্ড মিলিটারি ব্যুরোর ভারপ্রাপ্ত উপ-সহকারী মন্ত্রী মাইকেল মিলার। তার সঙ্গে থাকবেন স্টেট ডিপার্টমেন্টের সংশ্লিষ্ট ব্যুরো ও বিভাগের ছয়জন প্রতিনিধি।

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার এবং তার টিমের অন্তত ছয় সদস্য এতে অংশ নেবেন। এ ছাড়া ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের জ্যেষ্ঠ কর্মকর্তারাও থাকবেন।

সপ্তম এই নিরাপত্তা সংলাপে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন, সামরিক সহযোগিতা, দুর্যোগ ব্যবস্থাপনা, সাইবার সিকিউরিটি, মেরিটাইম সিকিউরিটি, জাতিসংঘে শান্তিরক্ষা কার্যক্রম, আঞ্চলিক সহযোগিতা, প্রথা ও অপ্রথাগত নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হতে পারে।

উল্লেখ্য, নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় বিষয়ে আলোচনার জন্য বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি কাঠামোবদ্ধ ফোরাম রয়েছে।

এর আওতায় ২০১২ সাল থেকে প্রতিবছর অল্টারনেটিভ ভেন্যুতে আলোচনা হয়ে আসছে। ফোরামের সর্বশেষ তথা ষষ্ঠ সংলাপ হয়েছিল ২০১৭ সালের অক্টোবরে ওয়াশিংটনে। এবারের তথা সপ্তম ভেন্যু ঢাকা।

loading...

৭ ই মার্চ কথাটি শুনলেই মনের ভিতর জেগে উঠে একটি স্পন্দন। একটি বাজনা, একটি হুঙ্কার ও মুক্তির দমামা।মনে পড়ে যায় অসংখ্য প্রিয়জন হারানোর বেদনা ।

মানুষজন একটি দিনের ভাষণকে মনে কর... Read More