একই পথে হাঁটছে সিঙ্গাপুরও,বোয়িং বিমান বন্ধ

ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান বিধ্বস্তের পর এই মডেলের বিমান চলাচল বাতিল করেছে চীন,ভারত এবং ইথিওপিয়া। এবার একই পথে হাঁটছে সিঙ্গাপুরও। দেশটিতে সাময়িকভাবে বোয়িং বিমানের চলাচল বাতিল করা হয়েছে।

সিঙ্গাপুরের অভ্যন্তরে এবং বাইরে বোয়িং ৭৩৭ বিমানের চলাচলে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির বেসামরিক বিমান চলাচল সংস্থা (সিএএএস)।

রোববার সকালে আদ্দিস আবাবার বোল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৮ জন ক্রু-সহ ১৫৭ আরোহী নিয়ে কেনিয়ার রাজধানী নাইরোবির উদ্দেশে যাত্রা শুরু করেছিল ইথিওপিয়ার এয়ারলাইন্সের বোয়িং-৭৩৭ ম্যাক্স ৮ বিমানটি।

স্থানীয় সময় সকাল ৮টা ৩৮ মিনিটে উড্ডয়নের ছয় মিনিট পর ৮টা ৪৪ মিনিটে বিমানটির সঙ্গে রাডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

পরে আদ্দিস আবাবা থেকে ৬২ কিলোমিটার দক্ষিণ-পূর্বদিকের বিশোফতু শহরের কাছে বিমানটি বিধ্বস্ত হয়। দুর্ঘটনায় ৩০টি দেশের নাগরিকসহ জাতিসংঘের বেশ কয়েকজন কর্মীও ছিলেন।

ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং বিমান বিধ্বস্ত হওয়ার পর থেকেই বিভিন্ন দেশ বোয়িং বিমান চলাচল বাতিল করতে শুরু করে।

গত পাঁচ মাসে এ পর্যন্ত দু'বার বোয়িং বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা ঘটল। এর আগে এমন ঘটনা ঘটেছিল গত অক্টোবরে। ওই একই মডেলের একটি বিমান জাকার্তা থেকে উড্ডয়নের পর বিধ্বস্ত হয়। এতে বিমানের ১৮৯ আরোহীর মৃত্যু হয়।

এশিয়া থেকে ইউরোপ এবং যুক্তরাষ্ট্রগামী বিমানের ফ্লাইটের ক্ষেত্রে সিঙ্গাপুর একটি প্রধান কেন্দ্রবিন্দু।

স্থানীয় সময় মঙ্গলবার দুপুর ২টা থেকে বোয়িং বিমান চলাচলে সাময়িক নিষেধাজ্ঞা কার্যকর হবে। সিঙ্গাপুরই প্রথম দেশ হিসেবে ম্যাক্স পরিবারের সব ধরনের বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে।

এক বিবৃতিতে সিএএএস-এর তরফ থেকে জানানো হয়েছে, বোয়িং বিমানের চলাচলে নিষেধাজ্ঞা আনায় চায়না সাউথার্ন এয়ারলাইন্স, গারুদা ইন্দোনেশিয়া, শানডং এয়ারলাইন্স এবং থাই লায়ন এয়ারের মতোই ক্ষতিগ্রস্ত হবে সিঙ্গাপুরের সিল্কএয়ার। কারণ সিল্কএয়ারে রয়েছে ছয়টি বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান। সবগুলো বিমানই সাময়িক সময়ের জন্য বন্ধ থাকবে।

loading...

৭ ই মার্চ কথাটি শুনলেই মনের ভিতর জেগে উঠে একটি স্পন্দন। একটি বাজনা, একটি হুঙ্কার ও মুক্তির দমামা।মনে পড়ে যায় অসংখ্য প্রিয়জন হারানোর বেদনা ।

মানুষজন একটি দিনের ভাষণকে মনে কর... Read More