ভেনেজুয়েলায় সরাসরি সহায়তা পাঠাবে যুক্তরাষ্ট্র

ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতা হুয়ান গুইয়াদোর অনুরোধে দেশটিতে সহায়তা পাঠানো হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন গুয়াইদো।

তারপরেই তাকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গুয়াইদোর প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রসহ কয়েকটি পশ্চিমা দেশ গুয়াইদোকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিলেও নিকোলাস মাদুরো সরকারের প্রতি সমর্থন রয়েছে রাশিয়া, চীন, ইরান ও তুরস্কের। তাই ক্ষমতা দখলের লড়াই চলছে গুয়াইদো এবং মাদুরোর মধ্যে।

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর দাবি, ত্রাণ পাঠানোর নামে আসলে সামরিক হস্তক্ষেপ করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র।

তিনি যুক্তরাষ্ট্রের সহায়তা প্রত্যাখ্যান করে দিয়েছেন। দু’দিন আগে গুয়াইদো ও মাদুরো রাজধানী কারাকাসে আলাদা আলাদা ভাবে বিক্ষোভে অংশ নেন।

মিছিলে গুয়াইদো জানান, কলম্বিয়া ও ব্রাজিলের অস্থায়ী শিবির গড়ে ওষুধ ও খাবার সংগ্রহ করা হবে। পরে মাদুরোর আপত্তি সত্ত্বেও যুক্তরাষ্ট্র জানায় সরাসরি ভেনেজুয়েলায় সহায়তা পাঠাবে তারা।

মাদুরোর বিরুদ্ধে দুর্নীতি ও স্বৈরাচারের অভিযোগ তুলে নিজেকে প্রেসিডেন্ট বলে ঘোষণা করেন ভেনেজুয়েলার জাতীয় আইনসভার শীর্ষ নেতা গুয়াইদো।

loading...

৭ ই মার্চ কথাটি শুনলেই মনের ভিতর জেগে উঠে একটি স্পন্দন। একটি বাজনা, একটি হুঙ্কার ও মুক্তির দমামা।মনে পড়ে যায় অসংখ্য প্রিয়জন হারানোর বেদনা ।

মানুষজন একটি দিনের ভাষণকে মনে কর... Read More

নামাজের সময়সুচী

ফজর ভোর ০৪:৩৬ মিনিট
যোহর বেলা ১১:৫৩ মিনিট
আছর বিকেল ০৪:১১ মিনিট
মাগরীব সন্ধ্যা ০৫:৫৪ মিনিট
এশা রাত ০৭:০৯ মিনিট
সেহরী ভোর
ইফতার সন্ধ্যা

আর্কাইভ

নির্বাচিত সংবাদ