যে আশায় পাকিস্তানি নৌবাহিনীকে শক্তিশালী করতে মরিয়া চীন

ভারত মহাসাগরে আধিপত্য বাড়ছে ভারতের। কারণ এই অঞ্চলে অন্যতম শক্তিশালী ভারতীয় নৌবাহিনী। সেই সঙ্গে রয়েছে যুক্তরাষ্ট্র আর জাপানের মতো দেশ। আর তাই কিছুটা যেন একঘরেই হয়ে পড়ছে চীন।

তাই এবার পাকিস্তানি নৌবাহিনীকে শক্তিশালী করে তুলতে মরিয়া চীন। তারই ফলস্বরূপ পাকিস্তানকে অত্যাধুনিক যুদ্ধজাহাজ বানিয়ে দিচ্ছে চীন।

জানা গেছে, পাকিস্তান ও চীনের মধ্যে সামরিক চুক্তি অনুযায়ী ওই জাহাজ বানাচ্ছে চায়না স্টেট শিপ বিল্ডিং কর্পোরেশন। চীনের নৌবাহিনীর সর্বাধুনিক গাইডেড মিসাইল ফ্রিগেটের অনুকরণেই তৈরি করা হচ্ছে ওই জাহাজ।

এই ফ্রিগেট জাহাজ তার আশপাশে যে কোনও শত্রুর উপস্থিতি টের পায়। শত্রুদেশের জাহাজ, সাবমেরিন আর যুদ্ধ বিমানের বিরুদ্ধে লড়াই চালাতেও সক্ষম এই জাহাজ।

সাংহাইয়ের হাডং ঝংহুয়া শিপইয়ার্ডে ওই যুদ্ধজাহাজ তৈরি করা হচ্ছে বলে জানা গেছে। দুই ‌দেশের সামরিক চুক্তি অনুযায়ী, এরকম মোট চারটি যুদ্ধজাহাজ তৈরি করে পাকিস্তানের হাতে তুলে দেবে চীন।

চীনের সরকারি সংবাদ মাধ্যমে বলা হয়েছে, পাকিস্তানের জন্য যে জাহাজটি বানানো হচ্ছে তা ০৫৪ এপি ক্লাসের।
পিপলস লিবারেশন আর্মির টাইপ ০৫৪ এ যুদ্ধজাহাজের নকশায় ওই জাহাজটি গড়ে উঠছে।

এই জাহাজ তৈরি হলে বাণিজ্যিক দিক থেকেও পাকিস্তান সুবিধা পাবে। পাকিস্তানের নৌবাহিনীর কথায়, নতুন জাহাজগুলির সাহায্যে সমুদ্রে বহুদূর পর্যন্ত পাহারা দেওয়া সম্ভব হবে। ফলে নিরাপদে যাতায়াত করতে পারবে পাকিস্তানের বাণিজ্য জাহাজগুলি। ‌

loading...

নামাজের সময়সুচী

ফজর ভোর ০৪:৩৬ মিনিট
যোহর বেলা ১১:৫৩ মিনিট
আছর বিকেল ০৪:১১ মিনিট
মাগরীব সন্ধ্যা ০৫:৫৪ মিনিট
এশা রাত ০৭:০৯ মিনিট
সেহরী ভোর
ইফতার সন্ধ্যা

আর্কাইভ

নির্বাচিত সংবাদ