বিএনপিকে জাতিসংঘের মহাসচিব কোনো আমন্ত্রণ জানাননি

বিএনপিকে জাতিসংঘের মহাসচিব কোনো আমন্ত্রণ জানাননি


জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বলেছেন, বিএনপিকে জাতিসংঘের মহাসচিব কোনো আমন্ত্রণ জানাননি। বিএনপি নেতারা নিজ উদ্যোগে দেখা করতে এসেছিল।

জাতিসংঘের একটি রাজনৈতিক বিষয়ক বিভাগ আছে। তারা সেখানে যোগাযোগ করে এসেছে। তবে আমরা খোঁজ নিয়ে জেনেছি, বিএনপিকে জাতিসংঘের মহাসচিব কোনো আমন্ত্রণ জানাননি।

শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় প্রধানমন্ত্রীর জাতিসংঘ সম্মেলন নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তিনি বলেন, জাতিসংঘের বিভিন্ন বিভাগের দফতরে বিভিন্ন দেশের রাজনৈতিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা দেখা করেন। এটা বিশেষ কিছু নয়। ফলে বিএনপি নেতাদের এমন সাক্ষাতে বাংলাদেশের রাজনীতেতে কোনো প্রভাব পড়বে না।
সংবাদ সম্মেলনে ড. মোমেন বলেন, রোহিঙ্গা সমস্যার সমাধানে এবারের অধিবেশনে গতবারের মতো আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন অর্জনে বাংলাদেশের প্রচেষ্টা অব্যাহত থাকবে। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সারা বছরই গণমাধ্যমকে হাল নাগাদ রেখেছে।
জাতিসংঘে এ বিষয়ে যখনই যা হয়েছে তা জানানো হয়েছে। রোহিঙ্গা বিষয়ে বাংলাদেশের সর্বাত্মক কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত আছে যা দৃশ্যমান।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর এবারের জাতিসংঘে উপস্থিতিকে কাজে লাগিয়ে সর্বোচ্চ রাজনৈতিক পর্যায়ে এ বিষয়ে বিশ্ব সম্প্রদায়ের আরও জোর সমর্থন অর্জনের চেষ্টা করবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের এবারের অধিবেশনে ৯০ সদস্য বিশিষ্ট বাংলাদেশ সরকারি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। পররাষ্ট্রমন্ত্রী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে জাতিসংঘে যে ভাষণ দিয়েছিলেন তাতে তিনি জাতিসংঘকে মানুষের ভবিষ্যৎ আশা আকাঙ্খার কেন্দ্রস্থল হিসেবে উল্লেখ করেছিলেন।

এবারের এই প্রতিপাদ্য জাতির পিতা প্রদত্ত ভাষণের সেই অভিষ্ট লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এবারের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মূলতঃ যে সব বিষয়ে অংশ নিচ্ছেন, সেগুলো হলো রোহিঙ্গা বিষয়ক, উন্নয়ন বিষয়ক, বিশেষতঃ শিক্ষা ও নারী অধিকার, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলা।
জাতিসংঘে নিযুক্ত স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বলেন, জলবায়ু ঝুঁকির ১০টি দেশের মধ্যে বাংলাদেশ একটি। এ বিষয়ে আলোচনা হবে। ফরাসি প্রেসিডেন্ট বাংলাদেশকে এনিয়ে আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

loading...

নামাজের সময়সুচী

ফজর ভোর 04:36 মিনিট
যোহর বেলা 11:53 মিনিট
আছর বিকেল 04:11 মিনিট
মাগরীব সন্ধ্যা 05:54 মিনিট
এশা রাত 07:09 মিনিট
সেহরী ভোর 0:00
ইফতার সন্ধ্যা 0.00

আর্কাইভ

নির্বাচিত সংবাদ