সমকামিতা বৈধতার রায়ে বলিউড তারকাদের উচ্ছ্বাস

সমকামিতা বৈধতার রায়ে বলিউড তারকাদের উচ্ছ্বাস

ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা অনুযায়ী সমকামিতাকে ‘অপ্রাকৃত অপরাধ’ হিসেবে উল্লেখ করা হয়েছিল। এমনকি দেশটির সরকারও সমকামিতার বৈধতা দিতে অনিচ্ছুক ছিলো। তা সত্ত্বেও সমকামিতা অপরাধ নয় বলে গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের এমন রায়ে ভারতজুড়ে তোলপাড় সৃষ্টি হয়েছে।

সমকামিতার পক্ষের অংশের মানুষের পাশাপাশি এই রায়কে স্বাগত জানিয়েছে বলিউডের তারকা অভিনেতা, নির্মাতাসহ অন্যান্য কলাকুশলীরাও।

এই তালিকায় রয়েছেন বলিউডের জনপ্রিয় নির্মাতা করণ জোহরের পাশাপাশি অভিষেক বচ্চন, সোনম কাপুর, বিদ্যা বালান, অর্জুন কাপুর, বরুণ ধাওয়ান, ফারহান আকতার, তাপসী পান্নু, দিয়া মির্জা, স্বরা ভাস্কর, নিমরাত কৌর, হুমা কুরিশি এবং আয়ুষ্মানের মতো তারকারা।

রায়কে ঐতিহাসিক উল্লেখ করে করণ জোহর টুইটে উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, এই রায়ের মাধ্যমে মানবতা নতুন অর্থ পেল, সাম্য ফিরে এল। আমি গর্বিত।

ভারতকে নিয়ে গর্ব করে বলিউড অভিনেত্রী সোনম কাপুর লিখেছেন, এটাই ভারতের প্রকৃত রূপ, যে ভারতে আমি বাস করতে চাই। যেখানে মানুষে মানুষে কোনো ঘৃণা নেই, অসহিষ্ণুতা নেই। এই ভারতকেই আমি ভালোবাসি।

এদিকে, সমকামিতা বৈধতার রায়ে বলিউডের পাশাপাশি আনন্দের বন্যায় ভাসছে টলিউডও। অভিনেত্রী শ্রীলেখা মিত্র বলেন, অবশেষে আইনগত স্বীকৃতি। সমাজকে কিন্তু মানুষ বানায়।

কেউ কিন্তু কাউকে বলতে পারে না যে এই ভাবে বাঁচতে হবে, কী সেই ভাবে বাঁচতে হবে। প্রথম প্রথম অনেক কিছুই মেনে নিতে অসুবিধা হয়।

রায়কে সাধুবাদ জানিয়েছে অভিনেত্রী চূর্ণী গাঙ্গুলী বলেন, এটা ভেবে ভালো লাগছে যে আমার সমকামী বন্ধুরা আজ থেকে প্রকাশ্যে স্বীকৃত হবেন।

সমকামিতা বৈধতার রায়ে ২০১৮ সালে এসে ভারত অন্তত পক্ষে ‘সাবালক’ হল বলে দাবী নির্মাতা ও অভিনেতা অরিন্দম শীলের।

loading...

নামাজের সময়সুচী

ফজর ভোর ০৪:৩৬ মিনিট
যোহর বেলা ১১:৫৩ মিনিট
আছর বিকেল ০৪:১১ মিনিট
মাগরীব সন্ধ্যা ০৫:৫৪ মিনিট
এশা রাত ০৭:০৯ মিনিট
সেহরী ভোর
ইফতার সন্ধ্যা

আর্কাইভ

নির্বাচিত সংবাদ