স্মার্ট বাংলাদেশ গড়তে হুয়াওয়ের ক্লাউড সেবা সরবরাহ করবে গোল্ডেন হার্ভেস্ট

Huawei partners with GOLDEN HARVEST to build a cloud-based, fully connected smart Bangladesh

দেশের প্রতিটি খাতের বিভিন্ন প্রতিষ্ঠানসমূহের ব্যবসায়িক প্রবৃদ্ধি অর্জন ও তাদের পরিচালন ব্যয় (অপারেশন কস্ট) কমাতে একসাথে কাজ করবে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড ও গোল্ডেন হার্ভেস্ট। এ নিয়ে সম্প্রতি রাজধানীর গুলশানে অবস্থিত হুয়াওয়ে বাংলাদেশের প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠান দু’টির মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে গোল্ডেন হার্ভেস্টের পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির ডিরেক্টর আবদুল হক ও হুয়াওয়ে বাংলাদেশের ডিরেক্টর অ্যালেক্স লি। এছাড়াও, চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে গোল্ডেন হার্ভেস্টের অপারেশন্স ডিরেক্টর ও সিএফও আবুজর গিফারি এফসিএ, হুয়াওয়ে বাংলাদেশের ক্লাউড বিজনেসের ম্যানেজার মো. শাহজাহান আহমেদ সহ দু’টি প্রতিষ্ঠানেরই ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ চুক্তির আওতায়, গোল্ডেন হার্ভেস্টের উইং গোল্ডেন হার্ভেস্ট ইনফো টেক হুয়াওয়ে বাংলাদেশের অন্যান্য ক্লাউড পার্টনারদের মতো বিভিন্ন ভার্টিক্যাল ক্লাউড সল্যুশন, সফটওয়্যার অ্যাজ অ্যা সার্ভিস (এসএএএস) এবং ইনফ্রাস্ট্রাকচার অ্যাজ অ্যা সার্ভিস (আইএএএস) প্রদান করবে। এ উদ্দেশ্যে গোল্ডেন হার্ভেস্ট হুয়াওয়ে ক্লাউডের জন্য নিবেদিত টেকনিক্যাল ও সেলস টিম নিয়োগ করবে। তারা বিনামূল্যে হুয়াওয়ে ক্লাউড সার্টিফিকেট প্রশিক্ষণও পরিচালনা করবে।

এ নিয়ে হুয়াওয়ে বাংলাদেশের ডিরেক্টর অ্যালেক্স লি বলেন, “এশিয়া-প্যাসিফিক অঞ্চলে হুয়াওয়ে প্রায় ১০ হাজার ব্যবসায়িক প্রতিষ্ঠান ও ক্লাউড পার্টনারদের সাথে অংশীদারিত্ব করেছে এবং প্রতিষ্ঠানটির স্পার্ক স্টার্টআপ ইকোসিস্টেমে ১০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগেরও পরিকল্পনা রয়েছে। ধারাবাহিক উদ্ভাবন, উদ্ভাবনী নানা উদ্যোগ এবং সকল খাতের যৌথ প্রচেষ্টায় বাংলাদেশ ডিজিটালাইজেশনের নতুন যুগের দিকে এগিয়ে যাচ্ছে। হুয়াওয়ে বাংলাদেশে ডিজিটাল পাওয়ার এবং ক্লাউড নিয়ে নিবিড়ভাবে কাজ করতে চায়। বাংলাদেশের প্রতিটি শিল্পখাতের প্রতিষ্ঠানগুলোকে আরো সহজে উন্নত ক্লাউড সল্যুশন প্রদানে দু’টি প্রতিষ্ঠানের এ উদ্যোগ সহায়ক ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।”

এ নিয়ে গোল্ডেন হার্ভেস্টের ডিরেক্টর আব্দুল হক বলেন, “যাত্রা শুরুর চার বছরের মধ্যে হুয়াওয়ে ক্লাউড চীন, থাইল্যান্ড ও এশিয়া প্যাসিফিক অঞ্চলের বাজারে যথাক্রমে দুই, তিন ও চার নম্বর অবস্থানে পৌঁছেছে, যা প্রতিষ্ঠানটিকে এ অঞ্চলের দ্রুত বর্ধনশীল ক্লাউড সল্যুশন প্রদানকারী প্রতিষ্ঠানে পরিণত করেছে। হুয়াওয়ের সহযোগী হতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। হুয়াওয়ের শীর্ষস্থানীয় ক্লাউড সল্যুশনের সহায়তায় আমরা বাংলাদেশে সমন্বিত ‘ক্লাউড’ ইকোসিস্টেম বিকাশে সক্ষম হবো, যা দেশের প্রতিটি মানুষকে ডিজিটাল সেবা পেতে সহায়তা করবে।”

বিগত দুই বছর ধরে বাংলাদেশে পাবলিক ক্লাউড সল্যুশন সেবা প্রদান করছে হুয়াওয়ে এবং এ সেবাটি বাংলাদেশে অনেক জনপ্রিয়তা অর্জন করেছে। রবি, ইফাদ অটোস, বিডিজবস.কম, রকমারি.কম, ডেইলি স্টার, ডিবিসি নিউজ ও একাত্তর টিভি, সিম্ফোনি সফটটেক লিমিটেড, নিউজিল্যান্ড ডেইরি, আজকেরডিল.কম, পারফে, ডেলিভারিটাইগার, ইউনিটেক্স, ফ্লোরা টেলিকম হুয়াওয়ের ক্লাউড সেবা গ্রহণ করছে। এছাড়াও, গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত অমর একুশে গ্রন্থ মেলায় ক্লাউড সেবা প্রদান করে হুয়াওয়ে। এ সেবাটি দর্শনার্থী ও আগ্রহীদের ওয়েবসাইটে গিয়ে বই মেলা সংক্রান্ত সকল তথ্য পেতে সহায়তা করে।

হুয়াওয়ের শীর্ষস্থানীয় ক্লাউড সল্যুশনের মাধ্যমে বিসিসি জাতীয় সার্বভৌমত্ব এবং নিরাপত্তার জন্য একীভূত ক্লাউড অবকাঠামো সহ একটি জাতীয় ই-গভর্নমেন্ট ক্লাউড এবং এর ন্যাশনাল ডিজিটাল ফাউন্ডেশন প্ল্যাটফর্ম তৈরি করেছে। এখন পর্যন্ত, বিসিসি ক্লাউড ৩০টিরও বেশি বিভাগ ও সংস্থা, ৫০ এরও বেশি প্রকল্প, বাংলাদেশের আইসিটি খাতের বিনিয়োগ দুই গুণ হ্রাস, বাংলাদেশের আইটি খাতের সেবা প্রদানের সক্ষমতা ৩০ শতাংশ বৃদ্ধিতে সাহায্য করেছে। অর্থ মন্ত্রণালয়ের জন্য সমন্বিত বাজেট ও অ্যাকাউন্ট সিস্টেম, ভ্যাকসিন সিস্টেম, বাংলাদেশের ই-গভর্নমেন্ট ইআরপি প্রকল্প, গভর্নমেন্ট মিটিং সিস্টেম সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রকল্প হুয়াওয়ের ক্লাউড ব্যবহার করে সম্পন্ন করা হয়েছে।

0 Shares
  • 0 Facebook
  • Twitter
  • LinkedIn
  • Mix
  • Email
  • Print
  • Copy Link
  • More Networks
Copy link
Powered by Social Snap