স্বাধীনতা দিবস সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ”ঘোষড়া ব্লাড ব্যাংক খুলনা” এর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প

Goshrabloodbank dumuriakhulna

মহান স্বাধীনতা দিবস সুবর্ণ জয়ন্তী উপলক্ষে মানুষের সেবার মাধ্যমে পাশে দাড়িয়েছেন এই স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। ক্যাম্পে ১০০ শতাধিক মানুষকে ফ্রি চিকিৎসা সেবা প্রদান ও বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয় ১৫২ শতাধিক মানুষের । চিকিৎসা প্রদান করেন বিভিন্ন মেডিকেল কলেজ ও হাসপাতালের বিশেষজ্ঞ ডাক্তারগণ।

রোজ শুক্রবার (২৬ মার্চ) উপজেলার ডুমুরিয়ার ১৮ মাইল ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টার এ ক্যাম্প অনুষ্ঠিত হয়। সকাল ০৮টা থেকে এ ক্যাম্প শুরু হলে তা বিকাল ০৪টা পর্যন্ত চলতে থাকে। ঘোষড়া ব্লাড ব্যাংক খুলনা এর প্রধান পৃষ্ঠপোষক ও স্বাস্থ্য অর্থনীতি ইউনিট,স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনাব রবিউল ইসলাম (বাবু),ঘোষড়া ব্লাড ব্যাংক খুলনা এর প্রধান উপদেষ্টা হাজী রবিউল ইসলাম রবি, ক্যাম্পের উদ্বোধন করেন।

মোবাইল কনফারেন্স এর মাধ্যমে উদ্ভোধক হিসেবে উপস্থিত ছিলেন সম্মানিত উপদেষ্টা ও চুকনগর মেডিকেল এর ব্যবস্থাপনা পরিচালক খন্দকার রেবেকা সানিয়াত, এস আই মুক্তার।

এ সময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতাও সভাপতি এম,এম টিপু সুলতান,সাধারণ সম্পাদক আশরাফুল আলম নিরব, সহ- সাধারণ সম্পাদক এম এম ফিরোজ আহম্মেদ, সিনিয়র সহ-সভাপতি নুর ইসলাম নাহিদ, সহ-সভাপতি জুয়েল খান,সাংগঠনিক সম্পাদক এস কে রনি, মেহেদী হাসান ফরহাদ,রক্ত বিষয়ক সম্পাদক জাকারিয়া হাবিব জিম,অর্থ বিষয়ক সম্পাদক গোলাম মোস্তফা, দপ্তর সম্পাদক শরিফুল ইসলাম, ত্রাণ ও দূর্যোগ বিষয়ক সম্পাদক ফয়সাল আজিজ,স্বাস্থ্য বিষয়ক সম্পাদক সুইটি ইয়াসমিন, চায়না খাতুন, সুরাইয়া আক্তার মিম,মুস্তাকিম বিল্লাহ, সহ মহিলা বিষয়ক সম্পাদক মুসলিমা,জাহাঙ্গীর আলম মুকুল কার্যকারি সদস্য ,আরো কার্যকারি সদস্য সহ, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া সাংবাদিক বৃন্দ এবং ডুমুরিয়ার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

সারাদিন ব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প
সারাদিন ব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প

ঘোষড়া ব্লাড ব্যাংক খুলনা এর সাধারণ সম্পাদক আশরাফুল আলম নিরবের পরিচালনায় ও ঘোষড়া ব্লাড ব্যাংক খুলনা এর প্রতিষ্ঠাতা সভাপতি এম এম টিপু সুলতানের সভাপতিত্বে মেডিকেল ক্যাম্পের
নেতৃত্ব প্রদান করেন বিশেষজ্ঞ ডাক্তারগণ।

উদ্বোধনের সময় ঘোষড়া ব্লাড ব্যাংক খুলনা প্রধান পৃষ্ঠপোষক রবিউল ইসলাম বাবু সংগঠনের এই উদ্যোগের প্রশংসা করে সবাইকে সমাজসেবা মূলক কাজে এগিয়ে আসার আহবান জানান।

এ বিষয়ে জানতে চাইলে সংগঠনের সভাপতি এম এম টিপু সুলতান বলেন, “যদি হই রক্তদাতা জয় করবো মানবতা এই স্লোগান কে সামনে রেখে আমরা গত ০৯ জানুয়ারি ২০১৮ সালে আমাদের পথচলা শুরু করি।

ডুমুরিয়া খুলনাসহ সারা বাংলাদেশ ব্যাপি কোন মানুষকে যেন প্রয়োজনীয় মুহুর্তে ব্লাড নিয়ে সমস্যায় পড়তে না হয় আমরা সেটা নিয়ে কাজ করে যাচ্ছি।পরবর্তীতে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি যাতে ডুমুরিয়া খুলনার কোন মানুষ প্রয়োজনীয় চিকিৎসার অভাবে জীবন নিয়ে আশংকাজনক অবস্থানে না থাকে। সে কারণেই বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া কার্যক্রম হাতে নেই।

উল্লেখ্য, এ মেডিকেল ক্যাম্পে বিশেষজ্ঞ ডাক্তারগণ ডায়াবেটিস পরীক্ষা, ব্লাড গ্রুপিং, রক্তচাপ পরিমাপ, মা ও শিশু বিষয়ক পরামর্শ, ওজন পরিমাপ সহ প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান করেন।

এম এম টিপু সুলতান ,খুলনা প্রতিনিধি