সৌদি পাহারায় ইরানের সীমান্ত মার্কিন বোমারু বিমান,উত্তেজনা চরমে

American B-52H bombers fly to Middle East in mission

ইরান সীমান্তের ওপর দিয়ে মার্কিন দুটি বি-৫২ বোমারু বিমান উড়ে গেছে। বৃহস্পতিবার সৌদি আরবের রাজকীয় বিমানবাহিনীর যুদ্ধবিমানের পাহারায় ইরান সীমান্ত দিয়ে উড়ে গেল বিমান দুটি। এতে করে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে মধ্যপ্রাচ্যে। ইরান হুশিয়ারি উচ্চারণ করে বলেছে, সে দেশের আকাশসীমার ক্ষুদ্রতম লঙ্ঘনের কঠিনতম জবাব দেয়া হবে।

বিশ্বের সবচেয়ে দূরপাল্লার এ বোমারু বিমান যুদ্ধের রসদ নিয়ে টানা ৩৬ ঘণ্টা উড্ডয়ন করতে পারে। ইরান দাবি করছে, মার্কিন যুক্তরাষ্ট্র এভাবে উসকানি দেয়ার মাধ্যমে তেহরানের সঙ্গে পায়ে পাড়া দিয়ে ঝগড়া করতে চাইছে।

ইরানের খাতামুল আম্বিয়া বিমান প্রতিরক্ষা ঘাঁটির উপপ্রধান ব্রিগেডিয়ার জেনারেল কাদের রাহিমজাদে শনিবার এ ব্যাপারে যুক্তরাষ্ট্রকে হুশিয়ার করেন।

জেনারেল রাহিমজাদে বলেন, ইরান সীমান্ত থেকে ১৫০ কিলোমিটার দূর দিয়ে উড়ে যাওয়া মার্কিন বি-৫২ বোমারু বিমানসহ এ অঞ্চলের আকাশের প্রতিটি গতিবিধি নখদর্পণে রেখেছে তেহরান।

আরও পড়ুনঃ  মার্কিন বি-৫২ বিমান ইরানের আকাশসীমায় ওড়াউড়ি করলে কঠিন জবাব

মার্কিন সামরিক বাহিনী সম্প্রতি আমেরিকার লুইজিয়ানা ঘাঁটি থেকে দুটি বি-৫২ বোমারু বিমান মধ্যপ্রাচ্যের উদ্দেশ্যে পাঠিয়েছে। এরই মধ্যে বোমারু বিমান দুটি ইউরোপ হয়ে মধ্যপ্রাচ্যে প্রবেশ করেছে এবং পারস্য উপসাগরের ওপর দিয়ে ওড়াউড়ি করেছে।