সৌদির সঙ্গে সম্পর্কে ফাটল,পাশে দাঁড়ালো চীন

Saudi Arabia special relationship with Pakistan

পাকিস্তানের অর্থনীতির খুবই বেহাল অবস্থা। এমন অবস্থায় ঋণ মেটাতে হিমশিম খেতে হচ্ছে ইমরান খানের সরকারকে। এর মধ্যে সৌদি আরবের সঙ্গে সম্পর্কের অবনতিতে আরও বেকায়দায় পড়েছে দেশটি। এরকম পরিস্থিতিতে সৌদি আরবের ঋণ মেটাতে পাকিস্তানের পাশে দাঁড়ালো চীন।

জানা গেছে, অর্থনীতির চাপ সামলাতে ইমরান সরকার চীন থেকে ১.৫ বিলিয়ন ডলারের ঋণ নিয়েছে সম্প্রতি। ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানায়, চীনের থেকে ঋণ করে আরেক ঋণ মেটাচ্ছে পাকিস্তান।

সৌদির দেয়া ২ বিলিয়ন ডলারের ঋণের মধ্যে ১ বিলিয়ন ডলার সোমবার দিয়েছে পাকিস্তান আর বাকি ১ বিলিয়ন ডোলার জানুয়ারি মাসে মিটিয়ে দেবে।

মিডিয়া রিপোর্টস অনুযায়ী, চীন এবার দ্বিপাক্ষিক মুদ্রা-অদলবদ চুক্তির আকার বৃদ্ধি করে ১.৫ বিলিয়ন ডলারের ঋণ প্রদান করেছে। এতে দুই দেশের মধ্যকার সামগ্রিক বাণিজ্য সুবিধার পরিমাণ বেড়ে ২০ বিলিয়ন ডলার অথবা চীনা ইউয়ান অনুসারে সাড়ে ৪ বিলিয়ন ডলার হয়েছে।

আরও পড়ুনঃ সৌদি পাহারায় ইরানের সীমান্ত মার্কিন বোমারু বিমান,উত্তেজনা চরমে

উল্লেখ্য, গেল আগস্টে কাশ্মির ইস্যুতে আন্তর্জাতিক ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) বিশেষ বৈঠক আহ্বান করতে রিয়াদের ওপর চাপ প্রয়োগের পর পাকিস্তানে একটি ঋণ এবং তেল সরবরাহ বন্ধ করে দেয় সৌদি আরব। এরপর থেকে পাকিস্তানকে ছেড়ে কথা বলছে না সৌদি।