সমুদ্রে ভগবানের দূত ডাঙায়,সুনামি আতঙ্ক জাপানে - Metronews24 সমুদ্রে ভগবানের দূত ডাঙায়,সুনামি আতঙ্ক জাপানে - Metronews24

সমুদ্রে ভগবানের দূত ডাঙায়,সুনামি আতঙ্ক জাপানে

Japan on earthquake and tsunami to see rare fish as omen of earthquakes

জাপানের ফের উঠে এল বিরল প্রজাতির ওরফিশ ।ওরফিশটি পাওয়া গেছে তোমায়া এলাকায় । জাপানি ভাষায় যার নাম ‘রিউগু নো সুকাই’। যাকে জাপানের মানুষ মনে করেন, সমুদ্রে ভগবানের দূত।

এই মাছ সমুদ্রের তলদেশ থেকে বয়ে আনে ধ্বংসের বার্তা। এমনই মনে করে জাপানিরা। আর তার কারণ, বিধ্বংসী সুনামির আগে সেবার ওই মাছ সমুদ্র থেকে ডাঙায় উঠে এসেছিল। এবারও সমুদ্র থেকে উঠে এসেছে ওরফিশ মাছ। ফলে ফের সুনামি আতঙ্ক ছড়াচ্ছে জাপানে।

জাপানের তোয়ামা এলাকায় মাছটি ধরা পড়েছে। ওরফিশ সাধারণত বিরল প্রজাতির মাছ। জানা গেছে, এই মৌসুমে ছয়টি ওরফিশ ধরা পড়েছে। আর সেই জন্য বেশ আতঙ্কে রয়েছেন উপকূলবর্তী মানুষ।

যদিও বিজ্ঞানীরা ওরফিশের সঙ্গে সুনামির সম্ভাবনার যুক্তি উড়িয়ে দিয়েছেন। কিন্তু জাপানের মানুষের একাংশ বিশ্বাস করে, ওরফিশ সমুদ্র থেকে উঠে আসে কোনো অশনী সংকেত সঙ্গে নিয়ে।

গতবারও ওরফিশ উঠে আসার কিছুদিনের মধ্যেই সুনামি হয়েছিল। ইন্দোনেশিয়া, জাপানের বিস্তর ক্ষতি হয়েছিল সেই ভয়ঙ্কর সুনামিতে।

আরও পড়ুনঃ অস্ট্রেলিয়ায় গুলি করে ৫ হাজার উট হত্যা

রিউগু নো সুকাই নিয়ে জাপানিদের মধ্যে আতঙ্ক শুরু হয়েছিল ২০১১ সালে। সেবারও জাপানের উপকূল অঞ্চলে এক ডজন ওরফিশ দেখা গিয়েছিল। তারপরই ভয়ঙ্কর সুনামি হয়। এবারও তাই ওরফিশ দেখে ভয়ে আঁতকে উঠছেন জাপানিরা।