সবচেয়ে সহজে ঘরেই বানান চিলি চিকেন

Chilli Chicken Recipe

চিলি চিকেন একটি অত্যন্ত সুস্বাদু ইন্দো-চাইনিজ খাবার। যদিও এটি একটি চাইনিজ রেসিপি, তবে ভারতীয় উপ মহাদেশ সহ সারা পৃথিবীতেই এই খাবারটি ভীষণ জনপ্রিয়।

“চিলি চিকেন” তৈরি করা হয় মূলত হাড় বিহীন মুরগীর মাংস দিয়ে। চিলি চিকেন খুব সহজেই বাড়িতে তৈরি করা যায় এবং তৈরি করতে বেশি উপকরণেরও দরকার হয় না।

নিরামিষ ভোজীরা এই রেসিপিটি পনির দিয়ে তৈরি করে থাকেন। “চিলি চিকেন রেসিপি” বাচ্চা থেকে বুড়ো সকলেরই খুব পছন্দের ডিস। রেস্টুরেন্টে যেভাবে এই রেসিপিটি রান্না করে আপনি বাড়িতেও সেভাবে এই রেসিপিটি রান্না করতে পারবেন।

চিলি চিকেন তৈরীর উপকরণ :

১.৩৫০ গ্রাম হাড় বিহীন চিকেন (চৌকাকার করে কাটুন )

২. ১ টি ডিম
৩. ১/২ কাপ কর্নফ্লাওয়ার
৪. ১ চা- চামচ রসুন কুচি
৫. ১ চা-চামচ আদা কুচি
৬. লবণ স্বাদ মত
৭. ভাজার জন্য তেল।
৮. ২ কাপ পেঁয়াজ, কাটা
৯. ২-৩ টি কাঁচা লঙ্কা , ছোট করে কাটা অবস্থায়।
১০. ১ টেবিল চামচ সয়া সস
১১. ২ চা চামচ মধু

১২. ১ টেবিল চামচ চিলি সস
১৩.গোল মরিচের গুড়া ১ চা চামচ

চিলি চিকেন তৈরি প্রণালী :
এবারে আসুন স্টেপ বাই স্টেপ দেখে নেয়া যাক কিভাবে চিলি চিকেন রেসিপি তৈরি করবেন-

প্রথম ধাপ-

প্রথমে মুরগির টুকরোগুলোকে হালকা লবন,গোল মরিচের গুড়া,কাচামরিচ কুচি ভালো করে মিশিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে।পরবর্তিতে মুরগির পিস গুলো ময়দা মিশিয়ে ডিমের সাথে মিশিয়ে ডুবা তেলে ভাজতে হবে।হালকা সোনালী রং ধারণ করলে উঠিয়ে নিতে হবে।

chilli chicken recipe in bengali
chilli chicken recipe in bengali

২য় ধাপ-

একটি কড়াইয়ে পেয়াজ কুচি,আদা কুচি,রসুন কুচি,গোল মরিচের গুড়া,লবন পরিমানমত তেল দিয়ে কিছুক্ষন নেড়ে তার মধ‌্যে সয়াসস,টমেটো কেচাপ,মধু ঢেলে দিয়ে রান্না করতে হবে।লাল কালার চলে আসলে মুরগির ফ্রাইগুলো ঢেলে দিয়ে ৫/১০ মিনিট রান্না করে উঠিয়ে ফেলুন।পেয়ালায় ঢেলে ধনে পাতা ও মরিচের কুচি বা আপনার প্রয়োজনমত জিনিস দিয়ে ডেকোরেশন করুন।গরম গরম পরাটা বা যে কোন কিছুর সাথে পরিবেশন করুন।

hilli chicken recipe
hilli chicken recipe

 

Comments
1+