লকডাউনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

MEHERABUL ISLAM SHOWDIP

করোনা ভাইরাস পরিস্থিতি অবনতির কারণে সরকারের দেয়া লকডাউনের পরিপ্রেক্ষিতে আগামী ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সকল বিভাগ/দপ্তর বন্ধ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) উপাচার্যের (দায়িত্বপ্রাপ্ত) আদেশক্রমে রেজিস্ট্রার প্রকৌশলী মােঃ ওহিদুজ্জামানের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনার প্রেক্ষিতে করোনা ভাইরাস পরিস্থিতি অবনতির কারণে ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ/দপ্তর বন্ধ থাকবে। এই সময়ে সকল শিক্ষক, কর্মকর্তা- কর্মচারী নিজ নিজ কর্মস্থলে অবস্থান করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, লকডাউন চলাকালীন বিশ্ববিদ্যালয়ের জরুরি পরিষেবা (বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিফোন ও ইন্টারনেট এবং নিরাপত্তা) চালু থাকবে এবং সরকার কর্তৃক জারিকৃত অন্যান্য নির্দেশনাও প্রতিপালিত হবে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান বলেন, “সরকারের সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। সরকার যদি ছুটি বৃদ্ধি করে তাহলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও বৃদ্ধি করবে। এমন পরিস্থিতিতে সরকারের বাহিরে গিয়ে সিদ্ধান্ত নেয়া কোনোভাবেই সম্ভব নয়।”

এটি কি শুধুই বন্ধ নাকি পুরোপুরি লকডাউন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “সরকারের সিদ্ধান্তে যে ভাষা ব্যবহার করা হয়েছে, যেসব বিধিনিষেধ দেয়া হয়েছে বিশ্ববিদ্যালয়ও সেই একই ধারাবাহিকতায় চলবে।”

প্রসঙ্গত, করোনা ভাইরাস সংক্রমণ আশংকাজনক হারে বৃদ্ধি পেতে থাকায় গত ৩১ মার্চ প্রথম ধাপের লকডাউনের আগেই সরকারি নির্দেশনা মােতাবেক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভাগ/দাপ্তরিক কার্যক্রম সীমিত আকারে পরিচালনা ও বিভিন্ন বিভাগের পরীক্ষাসমূহ বন্ধ করার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মেহেরাবুল ইসলাম সৌদিপ,জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি