রোনালদোকে পেছনে ফেলে সেরা খেলোয়াড় মেসি

Ronaldo or Messi who has scored more goals

পর্তুগালের ইতিহাসের সেরা ফুটবল সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোকে হারিয়ে এবার দশক সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টরি অ্যান্ড স্ট্যাটিকটিস’র (আইএফএফএইচএস) আয়োজিত ভোটাভুটিতে তিনি এই গৌরব অর্জন করেন।

প্রতি মহাদেশের সেরা-সহ গত দশকের (২০১১-২০) সেরা ফুটবলার নির্বাচনের জন্য ১৫০টি দেশের সদস্যদের কাছ থেকে ভোট আহ্বান করে সংস্থাটি।

যেখানে উয়েফা অঞ্চলের সেরার পুরস্কার জেতেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে কনমেবল অঞ্চলের পাশাপাশি বৈশ্বিকভাবে সেরা খেলোয়াড় নির্বাচিত হন মেসি।

গত দশ বছরে কখনও খারাপ মৌসুম কাটাননি ৩৩ বছর বয়সী ফরোয়ার্ড। বার্সেলোনার জার্সিতে ৬টি লা লিগা, ৫টি কোপা দেল রে, ২টি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন তিনি।

রেকর্ড ৬টি ব্যালন ডি’অর পুরস্কারের মধ্যে গত দশকে জিতেছেন ৪টি। চলতি মৌসুমে কোচ রোনাল্ড কোম্যানের অধীনে কাতালান জায়ান্টরা ফর্মহীনতায় ভুগলেও মেসি ঠিকই ঝলক দেখিয়ে যাচ্ছেন।

আইএফএফএইচএস’র নির্বাচিত সেরা দশে মেসির পরে আছেন তার চির প্রতিদ্বন্দ্বী রোনালদো। আশ্চর্যজনকভাবে তিনে আছেন আন্দ্রেস ইনিয়েস্তা, চারে নেইমার ও পাঁচে সার্জিও রামোস। গোলরক্ষক আছেন দু’জন। ম্যানুয়েল নয়্যার ও জিয়ানলুইজি বুফন।

আরও পড়ুনঃ ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানের প্রতিরোধে ব্যাকফুটে বাংলাদেশ

দশকের সেরা দশ: লিওনেল মেসি (আর্জেন্টিনা), ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল), আন্দ্রেস ইনিয়েস্তা (স্পেন), নেইমার (ব্রাজিল), সার্জিও রামোস (স্পেন), ম্যানুয়েল নয়্যার (জার্মানি), রবার্ট লেভানডভস্কি (পোল্যান্ড), জিয়ানলুইজি বুফন (ইতালি), জ্লাতান ইব্রাহিমোভিচ (সুইডেন), লুকা মদরিচ (ক্রোয়েশিয়া)।