যে ঘরোয়া উপায়ে দূর হবে হজমের সমস্যা

digestive problems solution

বেশ কিছু কারনে দেখা দিতে পারে হজমের সমস্যা। ব্যস্ততার কারণে সামনে যখন যা পান, তা-ই খেয়ে নেন অনেকে। খাবারের এই অনিয়মও হজমের সমস্যার বড় কারণ। এখান থেকে জন্ম নিতে পারে গ্যাস্ট্রিকের মতো সমস্যা।

এই সমস্যা বাড়লে ডায়রিয়ার মতো গুরুতর সমস্যাও দেখা দিতে পারে। যাঁরা দীর্ঘদিন ধরে হজমের সমস্যায় ভুগছেন, তাঁদের মধ্যে কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি অনেকটাই বেশি।

অনিয়িমিত খাবার খাওয়া ছাড়াও রাতে দীর্ঘ সময় জেগে থাকা, একটানা বসে থাকা, রাগ, মানসিক চাপ, অবসাদসহ আরও নানা কারণ রয়েছে হজমের সমস্যার।

অনেক সময় বেশি খেয়ে ফেললেও হজমের সমস্যা দেখা দিতে পারে। পানি কম পান করলেও দেখা দিতে পারে এই সমস্যা। মুঠো মুঠো ওষুধ না খেয়েও এই সমস্যা থেকে দূরে থাকা যায়। চলুন জেনে নেয়া যাক, হজমের সমস্যা দূর করার কয়েকটি ঘরোয়া উপায়-

জিরা: ভাজা জিরা ঠান্ডা পানির সঙ্গে মিশিয়ে খেলে গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে একসঙ্গে অনেকটা খাবেন না। অল্প করে প্রতিদিন পান করুন।

আদা: আদা হজমের সমস্যা দূর করতে বেশ কার্যকরী। গ্যাসের সমস্যা থাকলে সমপরিমাণ আদার রস ও মধু একসঙ্গে মিশিয়ে দিনে ২-৩ বার খেতে হবে। গ্যাসের সমস্যা কমানোর সঙ্গে সঙ্গে এই মিশ্রণ সর্দি কাশির কমাতে ও হজমে সাহায্য করে।

রসুন ও কিশমিশ: রোজ এককোয়া রসুনের সঙ্গে চিবিয়ে খেয়ে নিন ৪টি কিশমিশ। এতে হজম ক্ষমতা বৃদ্ধি পায়।

গোলমরিচ: গরম দুধে কিছুটা গোলমরিচ মিশিয়ে নিন। নিয়মিত অভ্যাস করুন গোলমরিচ মেশানো দুধ খাওয়া। হজমের সমস্যা দূর করতে এর জুড়ি নেই।

আরও পড়ুনঃ চুল পড়া বন্ধ করে বেদানার রস

দারুচিনি: প্রথমে পানিতে দারুচিনি ফুটিয়ে নিন। তারপর সেই পানি ঠান্ডা করে পান করুন। প্রতিদিন সকালে খালি পেটে এই পানি পান করলে হজমে সুবিধা হবে।

সবজি: সাময়িক গ্যাসের সমস্যা হলে কিছুদিন হালকা খাবার খান। খাবারের তালিকায় বেশি করে সবজি রাখুন। তবে কিছু সবজি আছে যা খেলে গ্যাসের সমস্যা বাড়তে পারে। সেগুলো এড়িয়ে চলুন।

লেবুর রস ও আদা: এক চামচ লেবুর রসেন সঙ্গে আদা মিশিয়ে নিয়মিত খান। হজম ক্ষমতা বাড়াবে এই মিশ্রণ। এর সঙ্গে সামান্য লবণ মেশাতে পারেন।