মৌলভীবাজারে ৯০ কাতারে অনুষ্ঠিত হবে ঈদের জামাত

moulovibazer,Timir Bonik

ইসলাম ধর্মাবলম্বী মানুষের পবিত্র ধর্মীয় দিন ঈদুল আজহা আগামীকাল বুধবার (২১ জুলাই)। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে ঈদে সরকারি বিধিনিষেধ থাকবে, তারপরও প্রাণের টানে সারাদেশে প্রস্তুতি হচ্ছে ঈদের প্রস্তুতি।
কড়াকড়ি স্বাস্থ্যবিধি মেনে ঈদের প্রস্তুতি নিয়েছে মৌলভীবাজার শহরও। ঈদে শহরবাসীর জামাতের জন্য প্রস্তুত হয়েছে জেলার বিখ্যাত টাউন ঈদগাহ প্রাঙ্গন। আগামীকাল ঈদের দিন তিনটি জামাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। এছাড়াও এ বছরই প্রথম ঈদে টাউন ঈদগাহে ৯০ টি কাতারে দাঁড়িয়ে জামাতে অংশ নিতে পারবেন মুসল্লীরা।

সাধারণত মৌলভীবাজার টাউন ঈদগাহে ৪৮ কাতারে অনুষ্ঠিত হয় ঈদের জামাত। কিন্তু এবার ঈদগাহ প্রাঙ্গণ আরও বর্ধিত করে এটি করা হয়েছে ৯০ কাতার। বিষয়টি আইনিউজকে নিশ্চিত করেছেন পৌরসভার সাবেক নির্বাহী প্রকৌশলী আবুল হোসেন।

তিনি জানান, পৌর মেয়র মো. ফজলুর রহমানের উদ্যোগে ও মৌলভীবাজারের বিভিন্ন স্থানীয়, প্রবাসী, ব্যবসায়ীদের সহযোগীতায় টাউন ঈদগাহ সংস্কার ও বর্ধিত করা হয়েছে। এর আগে এই ঈদগাহে ৪৮ কাতারে পড়া হতো ঈদের নামাজ। বর্ধিত করায় বেড়েছে আরও ৪২ কাতার। এতে খরচ হয়েছে প্রায় সাড়ে ৩ কোটি ৩০ লাখ টাকা। আগের ৪৮ এবং নতুন ৪২ নিয়ে মোট নব্বই কাতারে হবে এবারের ঈদের জামাত।

তিনি আরও বলেন, প্রতি কাতারে স্বাভাবিক সময়ে ১৫০ জন নামাজ পড়তে পারেন। নব্বই কাতারে প্রায় ১৩ হাজার ৫০০ মানুষের ধারণক্ষমতা। অবশ্য, বর্তমান করোনা পরিস্থিতিতে এর অর্ধেক মানুষ নামাজ পড়তে পারবেন।
তিমির বনিক, মৌলভীবাজার জেলা প্রতিনিধি