মৃত্যুর কয়েক ঘন্টা আগে শেষ টুইটে কাশ্মীর নিয়ে যা লিখলেন সুষমা

Sushma Swaraj last tweet

একদিকে সন্ত্রাসবাদ-জঙ্গি অনুপ্রবেশ, পাকিস্তানের সঙ্গে তর্ক-বিতর্ক, অন্যদিকে কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল, এই নিয়ে যখন ভারতের রাজনৈতিক তথা সামগ্রিক পরিস্থিতি উত্তপ্ত, তার মাঝেই দেশটির রাজনীতিতে নেমে এলো শোকের ছায়া।

চলে গেলেন ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। হৃদরোগে আক্রান্ত হয়ে মঙ্গলবার দিবাগত রাত ১১ টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

এই মর্মান্তিক খবর যে আসতে পারে তা দুঃস্বপ্নেও ভাবতে পারেননি কেউ। কারণ ৩৭০ ধারা বতিল নিয়ে মৃত্যুর কয়েক ঘন্টা আগেও ট্যুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছিলেন তিনি।

সেই পোস্টে বাড়ছিল লাইক, কমেন্টস, কথার পিঠে কথা। তার মাঝে হঠাৎ এই ছন্দপতন যেন মেনে নেওয়ার নয়। সোশ্যাল মিডিয়া উপচে পড়ছে শোকবার্তায়।

মৃত্যুর তিন ঘন্টা আগেও কাশ্মীর নিয়ে সুষমা শেষ টুইটে লিখেছিলেন, ‘‌ধন্যবাদ প্রধানমন্ত্রী। এই দিনটা দেখার জন্যই বোধহয় আমি বেঁচে ছিলাম। ধন্যবাদ, ধন্যবাদ আপনাকে।’‌

আরও পড়ুনঃ কাশ্মীর ইস্যুতে ইমরানকে ধুয়ে দিলেন মরিয়ম নওয়াজ

তাহলে কি মৃত্যু দেখতে পাচ্ছিলেন সুষমা? হঠাৎ তার মৃত্যুর খবর আর শেষ টুইট, সব মিলিয়ে এক অদ্ভুত গল্প যেন তৈরি হল তাকে ঘিরে। না হলে এমন টুইট শেষ কথায় লিখবেন কেন তিনি?

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরেই কাশ্মীর নিয়ে উত্তপ্ত পরিস্থিতি। সেই পরিস্থিতি যাতে নিয়ন্ত্রণের বাইরে না চলে যায় তার জন্য কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয় ভূ-স্বর্গকে। আটক হন কাশ্মীরের একাধিক নেতা-নেত্রী।

Comments
0