মুহুর্মুহু হামলায় আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করল আজারবাইজান

Azerbaijan downs Armenian Su-25 attack jet amid ongoing clashes

আর্মেনিয়া-আজারবাইজানের মধ্যে চলছে চরম পরিস্থিতি । ফের একবার আর্মেনিয়ার একটি যুদ্ধবিমানে মুহুর্মুহু হামলা চালিয়ে নামিয়েছে আজারবাইজান। এবার Su-25 যুদ্ধবিমানে আঘাত হেনেছে আজারবাইজান। খবর কলকাতা টোয়েন্টিফোরের।

সোমবার আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। এই নিয়ে গত চার দিনে আর্মেনিয়ার তিনটি যুদ্ধবিমানকে নামিয়েছে এই দেশ। বিবৃতিতে বলা হয়, রবিবার আজারবাইজানের ভূখণ্ডে হামলা চালাতে গেলে এসইউ-২৫ বিমানটিকে ভূপাতিত করা হয়।

১৯৮০-এর দশকের শেষের দিকে অঞ্চলটির নিয়ন্ত্রণ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সংঘাত শুরু হয়। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের মুহূর্তে সংঘর্ষ চূড়ান্ত আকার ধারণ করে। ১৯৯৪ সালে দুই পক্ষের মধ্যে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আগ পর্যন্ত এই সংঘর্ষে ৩০ হাজার মানুষ নিহত হয়।

পরে ২০১৬ সালের শুরুতেও সংঘাতে জড়ায় দুই পক্ষ। কয়েক বছর বিরতির পর এ বছর নতুন করে আবারও সংঘাতে জড়ায় দুই দেশ।

সম্প্রতি, আর্মেনিয়ার দখল থেকে ১৯৩ টি বাড়ি দখলমুক্ত করেছে আজারবাইজানের সেনাবাহিনী। রবিবার তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সপ্তাহের বেশি সময় ধরে চলা যুদ্ধে এসব অঞ্চল দখল করা হয়।

আরও পড়ুনঃ আজারবাইজানের ড্রোন হামলায় স্বঘোষিত প্রেসিডেন্ট নিহত

এক টুইট বার্তায় বলা হয়, গর্বিত আজারবাইজানের সেনাবাহিনী অধিকৃত হওয়া তাদের অঞ্চল রক্ষা অব্যাহত রেখেছে। ২৭ সেপ্টেম্বর থেকে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সংঘাত চলে আসছে। ১০ অক্টোবর থেকে তৃতীয় যুদ্ধবিরতি ভঙ্গ করে সাবেক সোভিয়েত ইউনিয়নের দুই দেশ তুমুল সংঘাতে জড়ায়।