মিয়ানমারের জান্তাবিরোধী আন্দোলনে শীর্ষ সশস্ত্র সংগঠনগুলোর সমর্থন

Ten Myanmar rebel groups back anti-coup protests

শনিবার (৩ এপ্রিল) মিয়ানমারের শীর্ষ দশটি বিদ্রোহী সশস্ত্র সংগঠন ভার্চুয়াল বৈঠকে দেশটির বর্তমান পরিস্থিতি ও নিরশ্র বিক্ষোভকারীদের উপর নির্বিচারে গুলি চালানোর তীব্র নিন্দা করে। বৈঠকে জান্তাবিরোধী আন্দোলনে তাদের পূর্ণ সমর্থন জানিয়েছেন।

বিদ্রোহী রেস্টোরেশন কাউন্সিল অব শান স্টেটের নেতা জেনারেল ইয়াউদ সের্ক বলেন, ‘এ ঘটনায় সামরিক বাহিনীর নেতাদের অবশ্যই জবাবদিহি করতে হবে।’

দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে দীর্ঘদিন থেকে সেনাবাহিনীর সঙ্গে জাতিগত বিদ্রোহী সংগঠনগুলোর সংঘাত চলছে। মিয়ানমারের সীমান্তবর্তী রাজ্যগুলোর বিস্তৃত এলাকা এসব বিদ্রোহী সংগঠনগুলোর নিয়ন্ত্রণে রয়েছে।
গত ১ ফেব্রুয়ারি অং সান সু চির নির্বাচিত সরকারকে সরিয়ে সামরিক বাহিনী ক্ষমতা দখল করে। এরপর থেকে সেখানে অভ্যুত্থানবিরোধী আন্দোলন করে আসছেন গণতন্ত্রকামীরা। এর পরিপ্রেক্ষিতে হত্যা, আটক ও নির্যাতনের মাধ্যমে বিক্ষোভ দমনের চেষ্টা করছে নিরাপত্তারক্ষীরা।

আরও পড়ুনঃ এবার রাশিয়ার সঙ্গে চুক্তি করতে চায় ইরান

স্থানীয় মানবাধিকার সংগঠনগুলোর হিসাবে সেনাবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত ৫৫০-এর বেশি মানুষ নিহত হয়েছে। এমন পরিস্থিতিতে সেখানকার ২০টির মতো সশস্ত্র সংগঠন সামরিক সরকারঃর বিরুদ্ধে তাদের ক্ষোভ প্রকাশ করেছে।