মাসে ইউটিউব থেকে ২ লক্ষ টাকা আয় করে এই ইন্টারনেট-কৃষক! - Metronews24মাসে ইউটিউব থেকে ২ লক্ষ টাকা আয় করে এই ইন্টারনেট-কৃষক! - Metronews24

মাসে ইউটিউব থেকে ২ লক্ষ টাকা আয় করে এই ইন্টারনেট-কৃষক!

Haryana YouTube Kisan Has 2.1 Mn Followers

ভারতের হরিয়ানার এক কৃষক পরিবারে জন্ম নেয় দর্শন সিংহ। দাদু-বাবার দেখানো পথে বড় হয়ে তিনিও কৃষি কাজ করছেন।

আর এই চাষের সুবাদে তার মাসিক উপার্জন প্রাং ২ লাখ রুপিও বেশি! অবাক হচ্ছেন নিশ্চয়।

সবজির দাম আকাশছোঁয়া হলেও ভারতের কৃষকের খুব একটা লাভ হয় না, তা বলার বোধহয় প্রয়োজন নেই। তা হলে দর্শন এত টাকা উপার্জন করছেন কী ভাবে?

দর্শনের উপার্জন আসে ইউটিউব থেকে। মাঠে চাষের পাশাপাশি দর্শন একজন ইউটিউব ফার্মারও। তার ইউটিউব চ্যানেল ‘ফার্মিং লিডার’-এর ফলোয়ার ২ কোটি ১০ লক্ষ। আর তা থেকে প্রতি মাসে দর্শনের আয় ২ লক্ষ টাকা।

ছোট থেকে পারিবারিক চাষাবাদে সাহায্য করতেন দর্শন। পড়াশোনা শেষ করার পর ২০১৫ সাল থেকে পারিবারিক ১২ একর জমিতে চাষের হাল ধরেন তিনি।

২০১৭ সালে উপার্জন বাড়ানোর জন্য ডেয়ারি ফার্ম খোলেন। কিন্তু এই সংক্রান্ত কিছু প্রশিক্ষণ ছিল না। তাই ডেয়ারি ফার্মিং এবং অর্গানিক ফার্মিং সংক্রান্ত ইউটিউব ভিডিও দেখতে শুরু করেন। তবে কোনও ভিডিওই তার পছন্দ হয়নি।

দর্শন বুঝতে পারেন, প্রকৃত অর্থে শেখার জন্য তাকে সফল কৃষকের কাছে যেতে হবে। পাঞ্জাব এবং হরিয়ানার সমস্ত সফল কৃষকের বাড়ি বাড়ি ঘুরতে শুরু করেন দর্শন।

এর পরই তার মাথায় আসে যে, তার মতো এ রকম বহু কৃষককে সঠিক প্রশিক্ষণ দিতে পারলে অনেক সমস্যার সমাধান হবে।

২০১৭ সালের সেপ্টেম্বরে নিজের ইউটিউব চ্যানেল ‘ফার্মিং লিডার’ চালু করেন দর্শন। মাত্র ৬ মাসের মধ্যেই লক্ষের গণ্ডি ছুঁয়ে ফেলে তার চ্যানেলের ভিউ। প্রথম দিকে শুধুমাত্র কৃষকদের সাহায্যের জন্যই ভিডিও আপলোড করতেন তিনি।

আরও পড়ুনঃতিন ক্যামেরা নিয়ে সেপ্টেম্বরেই আসছে ‘আইফোন-১১’

কয়েক মাসের মধ্যেই ইউটিউব থেকে আয় তার চাষাবাদের আয়কে ছাপিয়ে গেল। এরপর আরও বেশি মন দিয়ে, আরও ভিডিও আপলোড করতে শুরু করেন দর্শন।

এখন তার চ্যানেলে ৫০০টি ভিডিও রয়েছে। দর্শন এখন আর একা নন, তার সঙ্গে আরও দু’জন যোগ দিয়েছেন। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

Comments
0