মাশরাফি নিজে ধান না কেটে এনেছেন ধান কাটার মেশিন

Mashrafe did not cut the paddy himself but brought the rice cutting machine

নড়াইলের কৃষকের জন্য এবার এক অনন্য উদ্যোগ নিলেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। নড়াইলে কৃষকদের সুবিধার্থে ধান কাটার জন্য হারভেস্টার মেশিন সরকারিভাবে নিয়ে এসেছেন তিনি।

করোনার প্রভাবে চারিদিকে যখন শ্রমিক সংকটে চলমান বোরো ধান কাটা নিয়ে দুঃচিন্তায় আছেন কৃষকেরা। ঠিক সেই মুহূর্তে নড়াইলের কৃষকদের জন্য স্বস্তিদায়ক সংবাদ দিয়েছেন মাশরাফি। তার অনুরোধে সরকারের কৃষি মন্ত্রণালয় নড়াইল জেলার জন্য ১টি কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন দিয়েছে।

জানা গেছে, ইতোমধ্যেই নড়াইলে পৌঁছে গেছে সেই হারভেস্টার মেশিন এবং অল্প কয়েকদিনের মধ্যে আরও ৩টি মেশিন নড়াইলে  পৌঁছাবে। ২৮ এপ্রিল থেকেই নড়াইল জেলার কৃষি বিভাগের তত্ত্বাবধানে এই হার্ভেস্টার মেশিন দিয়ে ধান কাটার কাজ শুরু হবে। ধান কাটার শ্রমিক সংকটের এই দুর্দিনে এমন একটি খবর সত্যি নড়াইলের কৃষকদের জন্য আনন্দের।

করোনা মহামারির এই সময়ে খাদ্য সংকট মোকাবেলায় প্রধানমন্ত্রী বার বার তাগিদ দিয়েছেন। শ্রমিকের অভাবে সঠিক সময়ে ধান কাটতে না পারলে কৃষক ও দেশের একটি বড় ক্ষতি হয়ে যাবে।

আর একারণে পত্রিকার মাধ্যমে এই মেশিনের কথা জানতে পেরে তাৎক্ষণিকভাবে নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা কৃষিমন্ত্রী বরাবর ডিও লেটার পাঠিয়েছিলেন।

২১ এপ্রিল, ২০২০ পাঠানো ওই ডিও লেটারের ভিত্তিতে সপ্তাহ ঘুরতে না ঘুরতেই একটি কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন নড়াইলে এসে পৌঁছায়।

কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন এক ঘণ্টায় এক বিঘা জমির ধান কাটতে সক্ষম, এভাবে সারাদিন কাজ করলে দিনে ১০-১২ বিঘা জমির ধান কাটা সম্ভব। শুধু ধান কাটা নয়, সাথে সাথে এটি ধান মাড়াই করে বস্তাবন্দি করতেও সক্ষম।

স্বল্প খরচে এই মেশিন কৃষকের ধান কাটার সময় বাঁচাবে, কষ্ট কমাবে। সর্বোপরি প্রয়োজনের সময় নড়াইলের মাঠেই আধুনিক প্রযুক্তিনির্ভর কৃষির সুফল পাবেন কৃষকেরা।

আরও পড়ুনঃভাতিজির জন্মদিনের সমালোচনার মুখে রোনালদো

নড়াইলের মানুষের জন্য করোনা মোকাবেলায় আরও অনেক চোখ জুড়ানো উদ্যোগ ইতোমধ্যেই নিয়েছেন মাশরাফি। হাসপাতাল, পুলিশ লাইন্সে স্থাপন করেছে জীবাণুনাশক কক্ষ।

ডাক্তারদের জন্য সেফটি চেম্বার, সকলের কাছে সেবা পৌঁছে দিতে টেলিমেডিসিন সেবা ও ভ্রাম্যমাণ মেডিকেল টিম। এছাড়াও নড়াইলে দুঃস্থ পরিবার, ব্যবসায়ীদের খাদ্য সহায়তা দিয়েছেন তিনি।

0 Shares
  • 0 Facebook
  • Twitter
  • LinkedIn
  • Mix
  • Email
  • Print
  • Copy Link
  • More Networks
Copy link
Powered by Social Snap