মধ্যপ্রাচ্যের আকাশে মার্কিন বিমানের সঙ্গে ইসরায়েল-সৌদি-কাতারের জঙ্গি বিমান

US B-52s again fly over Mideast in warning to Iran

পরমাণু বোমা বহনে সক্ষম দু’টি মার্কিন বি-৫২ বোমারু বিমান আবারও মধ্যপ্রাচ্যের আকাশে টহল দিয়েছে। ইহুদিবাদী ইসরায়েলের আকাশসীমা দিয়ে উড়ে যাওয়ার সময় ইসরায়েলি এফ-১৫ জঙ্গি বিমান মার্কিন বোমারু বিমান দু’টিকে সঙ্গ দিয়েছে।

ইসরায়েলি দৈনিক টাইমস অব ইসরায়েল জানিয়েছে, রবিবার প্রতিটি মার্কিন বোমারু বিমানকে ৪ টি করে ইসরায়েলি এফ-১৫ জঙ্গি বিমান স্কর্ট করে নিয়ে যায়।

ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানায়, বোমারু বিমানকে সঙ্গ দেয়ার এই ঘটনা মার্কিন সেনাবাহিনীর সঙ্গে তেল আবিবের কৌশলগত সহযোগিতার আরেকটি বড় প্রমাণ।

মার্কিন বি-৫২ বিমান দু’টি সৌদি আরব ও কাতারের আকাশসীমা দিয়ে উড়ে যাওয়ার সময় ওই দুই দেশের যুদ্ধবিমানও সেগুলোকে সঙ্গ দেয়।

মার্কিন সেনাবাহিনী দাবি করেছে, মধ্যপ্রাচ্যে মার্কিন মিত্রদের নিরাপত্তা রক্ষার প্রতিশ্রুতি রক্ষা করা এবং যেকোনো আগ্রাসন প্রতিহত করার প্রস্তুতি প্রদর্শনের লক্ষ্যে তারা দু’টি বোমারু বিমানকে এ অঞ্চলের আকাশে উড়িয়েছে।

এ নিয়ে গত ৬ মাসে সাত বার মার্কিন বোমারু বিমান মধ্যপ্রাচ্যের আকাশে টহল দিল। তবে ইসরায়েলি জঙ্গিবিমান কর্তৃক মার্কিন বি-৫২ বোমারু বিমানকে স্কর্ট করে নিয়ে যাওয়ার দৃশ্য এই প্রথম প্রকাশিত হলো।

আরও পড়ুনঃ তুরস্কে তৈরি সৌদি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করল ইয়েমেনিরা

ইহুদিবাদী ইসরায়েল পারস্য উপসাগরীয় কয়েকটি আরব দেশের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পর এই স্কর্টের মাধ্যমে দৃশ্যত মধ্যপ্রচ্যে নিজের সামরিক উপস্থিতি জাহির করার চেষ্টা করেছে।