ভারতের চন্দ্র মিশন ব্যর্থ,বিজ্ঞানীদের যা বলে বেরিয়ে যান বিমর্ষ মোদী - Metronews24ভারতের চন্দ্র মিশন ব্যর্থ,বিজ্ঞানীদের যা বলে বেরিয়ে যান বিমর্ষ মোদী - Metronews24

ভারতের চন্দ্র মিশন ব্যর্থ,বিজ্ঞানীদের যা বলে বেরিয়ে যান বিমর্ষ মোদী

India Loses Contact With Chandrayaan-2 Mission During

চাঁদে নামার শেষ মুহূর্তে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে ভারতের চন্দ্রযান-২। এতে মুষড়ে পড়েন ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) বিজ্ঞানীরা।

সে সময় ইসরোর কন্ট্রোলরুমে বিজ্ঞানীদের সাথেই অবস্থান করছিল দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাদের সাথে বসে চাঁদে নামার অভিযান সরাসরি দেখছিলেন তিনি।

মিশন ব্যর্থ হওয়ার খবর শুনে বিমর্ষ হয়ে ইসরো থেকে বেরিয়ে যান মোদী। কিন্তু, বিজ্ঞানীদের আশ্বস্ত করে বলেছেন, ‘জীবনে ওঠাপড়া লেগেই থাকে। ভেঙে পড়ার কিছু নেই। আপনাদের সঙ্গে আছি। দেশ আপনাদের জন্য গর্বিত।’

নরেন্দ্র মোদি বিজ্ঞানীদের বলেন, এটা জীবনের উত্থান ও পতন। এটা কম কৃতিত্ব নয়। আমি আপনাদের অভিন্দন জানাই। আপনারা সবাই দেশ, বিজ্ঞান ও মানুষের জন্য দারুণ কাজ করেছেন, সবরকমভাবে আমি আপনাদের সঙ্গে রয়েছি, সাহসের সঙ্গে এগিয়ে চলুন।

মোদি আরও বলেন, আগামী দিনেও ভারত মহাকাশে বিক্রম দেখবে। তার কথায় , ভবিষ্যতে অভিযান করব। আমি আপনাদের পাশে। হিম্মত রাখুন। আপনাদের সাহসে দেশ আরও আনন্দ করবে।

আরও পড়ুনঃপ্রেম দায়ে তরুণীকে মারপিটের পর অর্ধনগ্ন করে গ্রাম ঘোরালেন মোড়ল

মধ্যরাতে বেঙ্গালুরুতে নরেন্দ্র মোদী ইসরোর কন্ট্রোলরুমে বসে চাঁদে নামার অভিযান সরাসরি দেখছিলেন। তাকে পরিস্থিতি সম্পর্কে জানান ইসরোর বিজ্ঞানীরা।

প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে প্রথম দেশের স্বীকৃতি পাওয়ার আশায় ছিল ভারত। তবে শেষমেশ মিশন সফলের বার্তা দিতে পারেনি ইসরোর বিজ্ঞানীরা।

শুক্রবার দিবাগত রাত ২টা ২০ মিনিটে ইসরোর চেয়ারম্যান কে শিবন জানান, চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার পর্যন্ত স্বাভাবিকভাবে চলছিল বিক্রমের অবতরণ প্রক্রিয়া। তার পর যানের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

Comments
0