বেইজিংয়ে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

Bangladesh Prime Minister Sheikh Hasina China Beijing

চীনের নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিতে রাজধানী বেইজিংয়ে পৌঁছানোর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়েছে।

 

প্রধানমন্ত্রীকে বহনকারী বিশেষ বিমানটি বুধবার স্থানীয় সময় বেলা ১১টা ৫ মিনিটে বেইজিং বিমানবন্দরে অবতরণ করে। সেখানে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান চীনের ভাইস ফরেন মিনিস্টার কিং গ্যাং।

 

পরে চীনের সামরিক বাহিনীর একটি সুসজ্জিত দল প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করে।

 

এর আগে স্থানীয় সময় সকাল ১০টায় দিকে চীন সরকারের দেয়া একটি বিশেষ চার্টার্ড ফ্লাইটযোগে বেইজিংয়ের উদ্দেশে দালিয়ান ত্যাগ করেন প্রধানমন্ত্রী।

 

অভ্যর্থনার পর প্রধানমন্ত্রীকে মোটরশোভা যাত্রা দিয়ে দিয়াওয়ুতাই রাষ্ট্রীয় অতিথি ভবনে নিয়ে যাওয়া হয়। বেইজিং সফরকালে প্রধানমন্ত্রী এখানেই অবস্থান করবেন।

 

বিকেলে বেইজিংয়ের লিজেনদালি হোটেলে প্রবাসী বাংলাদেশিদের দেয়া এক নাগরিক সংবর্ধনা অনুষ্ঠান ও নৈশভোজে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

৪ জুলাই সকালে এক সংবর্ধনা অনুষ্ঠান এবং গ্রেট হল অব দ্য পিপলে হিরোস মেমোরিয়ালে বীরদের প্রতি পুষ্পস্তবক অর্পণ করবেন তিনি।

 

পরে তিনি চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন এবং গ্রেট হল অব দ্য পিপলে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দেবেন। প্রধানমন্ত্রী একই জায়গায় চীনা প্রধানমন্ত্রী আয়োজিত এক নৈশভোজেও যোগ দেবেন।

 

একই দিন বিকালে প্রধানমন্ত্রী সিসিপিআইটিতে চীনা ব্যবসায়ী নেতাদের সঙ্গে বাণিজ্যবিষয়ক এক গোল টেবিল বৈঠকে অংশ নেবেন।

 

৫ জুলাই সকালে চীনা গবেষণা প্রতিষ্ঠান ‘প্যানগোল ইনিস্টিটিউশন’ আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী।

 

পরে বিভিন্ন চীনা কোম্পানির সিইও শেখ হাসিনার সঙ্গে তার আবাসস্থলে সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে। এছাড়া এনপিসি চেয়ারম্যান লি ঝাংশুর সঙ্গে প্রধানমন্ত্রীর একটি বৈঠক অনুষ্ঠিত হবে।

 

প্রধানমন্ত্রী বিকেলে দিয়াওয়ুতাই রাষ্ট্রীয় অতিথি ভবনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন এবং সন্ধ্যায় একই জায়গায় চীনা প্রেসিডেন্টের দেয়া এক ভোজসভায় যোগ দেবেন।

 

প্রধানমন্ত্রী তার চীন সফর শেষ করে ৬ জুলাই স্থানীয় সময় বেলা ১১টায় বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে ঢাকার উদ্দেশে চীনের রাজধানী বেইজিং ক্যাপিটাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন।

Comments
0