বিরল রেকর্ড গড়ল এলিস পেরি

Ellyse Perry is the first woman past 1000 runs

নারী অ্যাসেজের দ্বিতীয় টি-২০ ম্যাচে বিরল রেকর্ড এক গড়ল এলিস পেরি।

ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসাবে আন্তর্জাতিক টি-২০’তে ১০০০ রান ও ১০০ উইকেট সংগ্রহের রেকর্ড গড়েন অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট দলের এই অল-রাউন্ডার।

শুধু মেয়েদের ক্রিকেটেই নয়, এমন নজির ছেলেদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটেও নেই।

হোভ কাউন্টি গ্রাউন্ডে ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাট হাতে ৪৭ রানের অনবদ্য ইনিংস খেলার পথে এমন বিশ্বরেকর্ড গড়েন পেরি। এই ম্যাচের পর তার আন্তর্জাতিক টি-২০ কেরিয়ারে মোট সংগৃহীত রান সংখ্যা দাঁড়ায় ১০০৫।

তার আগে বল হাতে একটি উইকেটও নিয়েছেন তিনি। তবে সেটি তার মাইলস্টোন সূচক উইকেট নয়। কারণ ইংল্যান্ডের বিরুদ্ধ এই ম্যাচের উইকেটটি ছিল তার টি-২০ কেরিয়ারের ১০৩তম শিকার।

গত বছর মেয়েদের টি-২০ বিশ্বকাপের ফাইনালে কোরিয়ারের শততম টি-২০ উইকেটটি তুলেছিলেন পেরি।

আরও পড়ুনঃ দ্বিতীয় ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে টাইগাররা

ছেলে ও মেয়েদের মিলিয়ে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে পেরি হলেন দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী। তার থেকে বেশি টি-২০ উইকেট রয়েছে কেবল ওয়েস্ট ইন্ডিজের আনিসা মহম্মদের। তিনি ১০২টি ম্যাচে ১১৫ টি উইকেট নিয়েছেন।

ছেলেদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এখনও পর্যন্ত কেউ ১০০ উইকেটের মাইলস্টোন ছুঁতে পারেননি। শাহিদ আফ্রিদি এখন পর্যন্ত সর্বাধিক ৯৮টি উইকেট নিয়েছেন। বর্তমান ক্রিকেটারদের মধ্যে লসিথ মালিঙ্গা ৯৭ উইকেট নিয়ে এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন।

ছেলেদের ক্রিকেটে এমন অল-রাউন্ড রেকর্ড গড়ার দৌঁড়ে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। তিনি অন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এখন পর্যন্ত ১৪৭১ রান করেছেন এবং ৮৮টি উইকেট নিয়েছেন।

হোভে বিশ্বরেকর্ড গড়ার পর পেরি বলেন, ‘দারুণ লাগছে। তবে ম্যাচের আগে এই রেকর্ড সম্পর্কে অবহিত ছিলাম না। সূত্র : কলকাতা 24×7