বালু উত্তোলন করে ঝুকিপূর্ণ রাস্তা নির্মাণ করায় সেভ দ্য রোড’র ক্ষোভ

Save The Road

সরকার  সারা দেশে অবৈধ নদী দখলদারদের উচ্ছেদ অভিযান পরিচালনা করলেও  জামালপুরের  সরিষাবাড়ীতে  সুবর্ণখালী নদীতে বেগু বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে সরকারী রাস্তার কাজে ফেলা হচ্ছে ।

ফলে নদী তীরবর্তী ঘরবাড়ি , ২টি ব্রীজ, বাঁধ, হাসপাতালসহ কয়েকটি  সরকারী প্রতিষ্ঠান, সরিষাবাড়ী-তারাকান্দি প্রধান সড়ক  ভাঙন ঝুঁকিতে পড়েছে। গত ১ ফেব্রুয়ারী আরামনগর বাজার ট্রাক সমিতি – কয়ড়া মাদারগঞ্জ যোগাযোগের  চর ধানাটা ব্রীজের নিচে সকালে ড্রেজার মেশিন বসিয়ে দিন ব্যাপী বালু উত্তোলন করলে  স্থানীয় এলাকাবাসী  বিকেলে ড্রেজার বন্ধ করে দেয়।

পরে ৩ ফেব্রুয়ারী ডাকবাংলো পিছনে ড্রেজার বসিয়ে উত্তোলন করলে উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপে ড্রেজার মেশিন টি পুড়িয়ে দেয় প্রশাসন। গত বৃহস্পতিবার (২৫ মার্চ)  থেকে চর ধানাটা ব্রীজের নিচ থেকে বালু উত্তোলন  নিয়ে এলাকাবাসীর মাঝে নানা ক্ষোভের সৃষ্টি হয়েছে ।

জামালপর জেলার ৮ টি পৌরসভার ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্পে  ২০১৮-১৯ অর্থ বছরে তিন প্যাকেজে প্রায় ৫  কোটি টাকা ব্যয়ে  চর ধানাটা ব্রীজ হতে চকহাটবাড়ী এ আর এ জুট মিলের পুরাতন কলোনী পর্যন্ত ১৪০০ মিটার  প্রকল্প বাস্তবায়ন করে।

প্রকল্পে মাটির নির্ধারিত  প্রতি হাজারে ৯৭৪৭ টাকা  অর্থ ধরা থাকলেও সংশ্লিষ্ট কতৃপক্ষ অল্প টাকা খরচ করে বেগু  দিয়ে পাড় থেকে বালু উত্তোলন করে ঝুকিপুর্ণ রাস্তা নির্মাণ করে যাচ্ছে। নদী থেকে বালু উত্তোলন সফল হলে মাটি বরাদ্দের প্রায় কোটি টাকা হদিস পাওয়া যাবে না।

নদী থেকে বালু উত্তোলনের ফলে ভবিষ্যতে  ক্ষতির আশঙ্কা রয়েছে ।নদী থেকে ভাবে বালু উত্তোলন করার কারণে বর্ষা মৌসুমে বেড়ি বাঁধ ভাঙনের হুমকির মুখে রয়েছে।

এ বিষয়ে সেভ দ্য রোড’র মহাসচিব শান্তা ফারজানা বলেন, জানা গেছে রফিকুল ইসলাম সাহেব সাবেক ইউনিয়ন  ছাত্রলীগের সভাপতি ছিলেন। তারপর  বিএনপিতে যোগ দিয়ে ইউনিয়ন যুবদলের সভাপতি পদ পায়। তারপর ২০১৫ সালে আবার আওয়ামী লীগে যোগ দান  করে।

তবে, এই বিষয়টি অত্যন্ত দুঃখজনক যে, দলীয় পরিচয়কে সাইনবোর্ড হিসেবে ব্যবহার করে দেশ ও দশের ক্ষতি করার বিষয়টি কোনভারেই গ্রহণযোগ্য নয়। এধরণের লোকের অনতি বিলম্বে শাস্তি হওয়া উচিত বলে মনে করি।

এমন পরিস্থিতিতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন সেভ দ্য রোড-এর চেয়ারম্যান জেড এম কামরুল আনাম, সিনিয়র ভাইস চেয়ারম্যান  ও প্রতিষ্ঠাতা মোমিন মেহেদী, ভাইস চেয়ারম্যান বিকাশ রায় প্রমুখ।

0 Shares
  • 0 Facebook
  • Twitter
  • LinkedIn
  • Mix
  • Email
  • Print
  • Copy Link
  • More Networks
Copy link
Powered by Social Snap