বাংলাদেশের জাতীয় দৈনিক সংবাদপত্র সমূহ / Bangladeshi Online Newspaper List - Metronews24বাংলাদেশের জাতীয় দৈনিক সংবাদপত্র সমূহ / Bangladeshi Online Newspaper List - Metronews24

বাংলাদেশের জাতীয় দৈনিক সংবাদপত্র সমূহ / Bangladeshi Online Newspaper List

List of all bangladeshi newspapers,bangladesh newspaper,bangladesh pratidin,kolkata newspaper,bangla newspaper prothom alo,bangladesh news,bdnews24 bangla newspaper,the news today bangladesh,bangladeshi newspaper amardesh

বাংলাদেশের জাতীয় দৈনিক সংবাদপত্র সমূহ / বাংলাদেশের  অনলাইন নিউজ পোর্টাল সমূহের তালিকা(Bangladeshi Online Newspaper List)

e prothom alo,prothom alo mobile,e prothom alo bangla potrika,prothom alo english,e prothom alo potrika,prothom alo potrika today news,e prothom alo archive,e prothom alo e paper
prothom alo

১. দৈনিক প্রথম আলো(Prothom Alo):বাংলা ভাষায় প্রকাশিত জনপ্রিয় একটি জাতীয়  দৈনিক যার প্রচার সংখ্যা(সার্কুলেশন) দৈনিক প্রায়  ৫ লাখের কাছাকাছি (জানুয়ারী ২০১৩) । ১৯৯৮ সালের ৪ নভেম্বর প্রথম প্রকাশিত এই পত্রিকার প্রতিষ্ঠাতা  সম্পাদক ছিলেন রেমন ম্যাগসেসাই পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক ও রাজনীতিবিদ  মতিউর রহমান । ট্রান্সকম গ্রুপের মালিকানাধীন একটি প্রতিষ্ঠান এটি । পত্রিকাটির রয়েছে ৩টি অনলাইন সংস্করণ – বাংলা, ইংরেজি এবং ই-পেপার ।

e bangladesh protidin,bangladesh protidin job,bangladesh protidin friday,bangladesh protidin potrika online
bangladesh protidin

২. বাংলাদেশ প্রতিদিন(Bangladesh Protidin) বর্তমানে বাংলাদেশ প্রতিদিন বাংলাদেশের সর্বাধিক প্রচারিত দৈনিক সংবাদপত্রে পরিণত হয়েছে । ২০১০ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ প্রতিদিন বর্তমানে প্রচার সংখ্যা সাড়ে পাঁচ লাখের বেশি  ।  বর্তমানে সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন নঈম নিজাম । পত্রিকাটি ব্রডশিট আকারে দৈনিক প্রকাশিত হলেও এর দুটি অনলাইন সংস্করণ রয়েছে – বাংলা এবং ই-পেপার ।

Kaler Kantho,kaler kantho online,e kaler kantho,kaler kantho binodon,kaler kantho potrika,kaler kantho a to z
kalerkantho

৩. দৈনিক কালের কন্ঠ(kaler kantho):  ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে পক্ষে ২০১০ সালের ১০ জানুয়ারি আবেদ খান-এর সম্পাদনায় প্রথম প্রকাশিত হয় । পত্রিকাটির দৈনিক প্রিন্ট সংস্করণ প্রায় আড়াই লাখের কাছাকাছি । বর্তমানে ইমদাদুল হক মিলন দৈনিক কালের কন্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে কর্মরত আছেন । বসুন্ধরা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এই ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ। কালের কণ্ঠ ছাড়াও বর্তমানে বাংলাদেশ প্রতিদিন পত্রিকা ও  ইংরেজি পত্রিকা ডেইলি সান এছাড়া অনলাইন পোর্টাল বাংলানিউজ২৪ এই প্রতিষ্ঠানের অঙ্গপ্রতিষ্ঠান।

Amader Shomoy,jugantor,bangladesh protidin,manabzamin,amader desh,amader orthoneeti
Amader Shomoy

৪. আমাদের সময়(Amader shomoy) আমাদের সময় প্রথম প্রকাশিত হয় ২০০৩ সালে ।  প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন নাঈমুল ইসলাম খান । বর্তমানে ভারপ্রাপ্ত সম্পাদক : মোহাম্মদ গোলাম সারওয়ার । পত্রিকাটি ব্রডশিট আকারে দৈনিক প্রকাশিত হলেও অনলাইন সংস্করণ রয়েছে

৫. দৈনিক যুগান্তরঃ ১৯৯৯ সালের ১ ফেব্রুয়ারি এটি প্রথম প্রকাশিত হয় । যমুনা গ্রুপের মালিকানাধীন । সার্কুলেশন প্রায় ৩ লাখের কাছাকাছি । বর্তমানে ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম ।

৬. দৈনিক মানব জমিনঃ দৈনিক মানব জমিন বাংলাদেশের একটি অন্যতম দৈনিক ট্যাবলয়েড সংবাদপত্র। এটি দেশের প্রথম ও বৃহত্তম প্রচারিত দৈনিক বাংলা ট্যাবলয়েড । সনি পিকচার এবং ওয়ার্নার ব্রস এর সঙ্গে যৌথভাবে কাজ করে থাকে এই পত্রিকাটি। ১৯৯৭ সালে  প্রতিষ্টিত এই পত্রিকাটির প্রতিষ্ঠাতা সম্পাদক হলেন মতিউর রহমান চৌধুরী।

৭. যায়যায়দিনঃ সম্পাদক শফিক রেহমান । শুরুতে এটি সাপ্তাহিক যায়যায়দিন হিসেবে প্রকাশিত হয়ে আসছিল। উল্লেখ্য যে এটি প্রথম বার দৈনিক হিসেবে ট্যাবলয়েড আকারে প্রকাশিত হয়েছিল ১৯৯৯ সালে পরবর্তীতে আবার ২০০৬ সালে নতুন আঙিকে পত্রিকাটি দৈনিক হিসেবে প্রকাশ আরম্ভ হয়। উল্লেখ্য যে, যায়যায়দিন বাংলাদেশে ভালোবাসা দিবস চালু করতে অগ্রণী ভুমিকা পালন করেছেএবং ৮০ দশকের শেষে এরশাদ বিরোধী আন্দোলনে সাপ্তাহিক পত্রিকাটি দারুন ভূমিকা পালন করায় এরশাদ সরকার কর্তৃক শফিক রেহমান অবাঞ্ছিত ঘোষিত হন।

৮. দৈনিক সমকালঃ এটি ২০০৫ সালের ৩১ মে থেকে প্রকাশিত হয়ে আসছে। বিশিষ্ট সাংবাদিক গোলাম সারওয়ার এই পত্রিকাটির সম্পাদকের দায়িত্ব পালন করছেন। পত্রিকাটির প্রকাশক এ.কে. আজাদ। পত্রিকাটি ব্রডশিট আকারে দৈনিক প্রকাশিত হলেও অনলাইন সংস্করণ রয়েছে ।

৯. দৈনিক সংবাদঃ বর্তমানে সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন – আলতামাশ কবির ,ভারপ্রাপ্ত সম্পাদক – খন্দকার মুনীরুজ্জামান, ব্যবস্থাপনা সম্পাদক – কাশেম হুমায়ুন । দৈনিক এই পত্রিকাটি ব্রডশিট আকারে  প্রকাশিত হলেও অনলাইন সংস্করণ রয়েছে । প্রতিষ্ঠাতা খায়রুল কবির এবং নাসিরউদ্দিন আহমদ।

১০. দৈনিক সংগ্রামঃ  বর্তমানে সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন  আবুল আসাদ । দৈনিক সংগ্রাম বাংলাদেশ এবং আন্তর্জাতিক সংবাদের সাথে সাথে স্থানীয় ও আঞ্চলিক বিষয়সমূহ প্রকাশ করে। এটা বিনোদন, ব্যবসা, বিজ্ঞান, প্রযুক্তি, খেলাধুলা, চলচ্চিত্র, ভ্রমণ, চাকরি, শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ, মানবাধিকার এবং অন্যান্য সংবাদও সরবরাহ করে।   বাংলাদেশ পাবলিকেশন লিঃ এর অধীনে এটি মগবাজার, ঢাকা থেকে প্রকাশিত হয়ে থাকে এবং পত্রিকাটি ব্রডশিট আকারে দৈনিক প্রকাশিত হলেও অনলাইন সংস্করণ রয়েছে ।

১১. দৈনিক মানবকণ্ঠঃ ভারপ্রাপ্ত সম্পাদক : আবু বকর চৌধুরী, অনামিকা পাবলিকেশন্স লিমিটেডের পক্ষে প্রকাশক : জাকারিয়া চৌধুরী  বর্তমানে পত্রিকাটির প্রচারসংখ্যা দেড় লাখের বেশি। পত্রিকাটি দৈনিক ব্রডশিট আকারে প্রকাশিত হলেও এর অনলাইনে দুটি সংস্করণ রয়েছে ।

১২.  দৈনিক ভোরের কাগজঃ দৈনিক ভোরের কাগজের বর্তমান  সম্পাদকের দায়িত্ব রয়েছেন শ্যামল দত্ত। পত্রিকাটির প্রতিষ্ঠাকাল ১৯৯২,  মিডিয়াসিন লিমিটেড এর পক্ষে মালিক প্রকাশক সাবের হোসেন চৌধুরী । মে ২০১৭ এর হিসাব অনুযায়ী দৈনিক ভোরের কাগজের সার্কুলেশন ১,৬১,১৫০ কপি ।

১৩. দৈনিক জনকণ্ঠঃ ৪ রঙ্গে মুদ্রিত এই পত্রিকাটি প্রথম প্রকাশিত হয় ১৯৯৩ সালের ২১ ফেব্রুয়ারি ।  দেশের খ্যাতনামা সাংবাদিক মোহাম্মদ আতিউল্লাহ খান মাসুদের সম্পাদনায় এ পত্রিকাটি প্রকাশিত হয়।

১৪. দৈনিক করতোয়াঃ বগুড়া থেকে প্রকাশিত একমাত্র জাতীয় দৈনিক , যদিও বগুড়াতে একাধিক দৈনিক, সাপ্তাহিক এবং পাক্ষিক পত্রিকা থাকলেও এটি বগুড়া থেকে প্রকাশিত একমাত্র জাতীয় পত্রিকা। বর্তমানে এই পত্রিকাটির সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন মোঃ মোজাম্মেল হক ।

১৫. দৈনিক ইনকিলাবঃ বাংলাদেশের অন্যতম একটি জাতীয় দৈনিক । পত্রিকাটি সর্বপ্রথম প্রকাশিত হয়েছিলো ১৯৮৬ সালের ৪ঠা জুন । প্রতিষ্ঠাতা         এম এ মাওলানা আবদুল মান্নান এবং মালিক ইনকিলাব পাবলিকেশন লিমিটেড । পত্রিকাটি ব্রডশিট আকারে দৈনিক প্রকাশিত হলেও অনলাইন সংস্করণ রয়েছে ।

১৬. ঢাকা ট্রিবিউনঃ ঢাকা ট্রিবিউন বাংলাদেশের একটি অন্যতম প্রধান বেসরকারি অনলাইন সংবাদ সংস্থা। ঢাকা ট্রিবিউন ২০১৩ সালের ১৯ এপ্রিল যাত্রা শুরু করে। বর্তমানে সম্পাদক জাফর সোবহান এবং প্রকাশক কাজী আনিস আহমেদ।

১৭. দ্য ডেইলি স্টারঃ ট্রান্সকম গ্রুপ এর মালিকানাধীন দ্যা ডেইলি স্টার পত্রিকাটি ১৯৯১ সালের ১৪ই জানুয়ারী সৈয়দ মোহাম্মদ আলীর হাত ধরে প্রথম প্রতিষ্ঠিত হয় । বর্তমানে জনাব মাহফুজ আনাম এই দৈনিক পত্রিকাটির সম্পাদক  হিসেবে দায়িত্ব পালন করছেন । পত্রিকাটির রয়েছে ৩টি সংস্করণ – ব্রডশিট, ইংরেজি এবং বাংলা

১৮. ডেইলি সানঃ ইষ্ট ওয়েষ্ট মিডিয়া গ্রুপের অধীনে পত্রিকাটির যাত্রা শুরু হয় ২০১০ এর ২৪শে অক্টোবর এর দিকে । পত্রিকাটির রয়েছে ৩টি সংস্করণ – ব্রডশিট, ইংরেজি এবং বাংলা । প্রকাশক ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষ থেকে মায়নুল হোসেন চৌধুরী এবং সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন আমির হোসেন ।

১৯. নিউ এজঃ ২০০৩ সালে বাংলাদেশের প্রতিথযশা সাংবাদিক এনায়েতউল্লাহ খান এর হাত ধরে নিউ এজ পত্রিকাটি প্রতিষ্ঠিত হয় । বর্তমানে সম্পাদকের দায়িত্ব পালন করছেন নুরুল কবির । ব্রডশীট সংস্করণের পাশাপাশি অনলাইনে পত্রিকাটির ২টি সংস্করণ রয়েছে ।

২০. বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমঃ একটি বেসরকারি অনলাইন সংবাদ প্রকাশনা হিসেবে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম বাংলাদেশে বেশ জনপ্রিয় । বার্তা সংস্থা রুপে ২০০৫ সালে এর জন্ম হয়েছিল এবং ২০০৬ এর ২৩ অক্টোবর বাংলাদেশের প্রথম ইন্টারনেট সংবাদপত্র হিসেবে যাত্রা শুরু করে বিডিনিউজ ।

 

 

২১. রাইজিংবিডিঃ রাইজিংবিডি হলো বাংলাদেশের একটি জনপ্রিয় ওয়েব নিউজ পোর্টাল । ওয়ালটন গ্রুপের মালিকানায় ২০১৩ সালের  এপ্রিলে যাত্রা শুরু হয় এই পত্রিকাটির । বাংলা এবং ইংরেজিতে ২টি ভাষা সংস্করণেই পত্রিকাটি প্রচারিত হয় ।

২২. জাগো নিউজঃ জাগো নিউজ বাংলাদেশের জনপ্রিয় নিউজ পোর্টালগুলোর মধ্যে অন্যতম । ২০১৪ সালের ১০ই মে থেকে যাত্রা শুরু করে পোর্টালটি বর্তমানে প্রযুক্তির সর্বাধিক ব্যবহারের মাধ্যমে  সংবাদ সরবরাহ করছে ।  দেশের প্রতিভাবান একদল উদ্যমী তরুণ সাংবাদিক নিরলস ভাবে কাজ করছে । প্রকাশক আহসান খান চৌধুরী এবং সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন সুজন মাহমুদ ।

২৩. দৈনিক আমার দেশঃ বিশিষ্ট ব্যবসায়ী ও রাজনীতিবিদ মোসাদ্দেক আলী ফালু এবং এনায়েতুর রহমান বাপ্পী এই দুই জনের যৌথ উদ্যোগে ২০০৪ সালে দৈনিক আমার দেশ পত্রিকাটির যাত্রা শুরু হয় । ২০০৮ সাল থেকে পত্রিকাটির সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন মাহমুদুর রহমান । পত্রিকাটির সার্কুলেশন দৈনিক প্রায় ২ লক্ষ ।

২৪. দৈনিক বার্তা(Doinik Barta): বাংলাদেশের অনত্যম প্রাচীন ও ঐত্যিহবাহী শহর রাজশাহীতে একাধিক দৈনিক, সাপ্তাহিক এবং পাক্ষিক পত্রিকা থাকলেও রাজশাহী থেকে প্রকাশিত একমাত্র জাতীয় দৈনিক দৈনিক বার্তা। বর্তমানে এই পত্রিকাটির সম্পাদক হিসেবে দায়ীত্ব পালন করছেন এস এম এ কাদের। এটি রাজশাহী থেকে প্রকাশিত একমাত্র জাতীয় দৈনিক পত্রিকা।

২৫. দৈনিক সুপ্রভাত বাংলাদেশঃ আঞ্চলিক পত্রিকা । চট্টগ্রাম থেকে প্রকাশিত  একটি দৈনিক পত্রিকা । কাগজের সংস্করণে প্রকাশ হয়ে আসলেও বিগত কয়েক বছর ধরে ডিজিটাল সংস্করণ প্রকাশিত হচ্ছে নিয়মিত । প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে রুশো মাহমুদ দায়িত্ব পালন করছেন ।

২৬. দৈনিক নয়া দিগন্তঃ ২০০৪ সালে দিগন্ত কর্পোরেশন কর্তৃক বাংলা ভাষায় প্রথম প্রকাশিত হয় দৈনিক নয়া দিগন্ত । সম্পাদক  আলমগীর মহিউদ্দিন এবং প্রকাশক  শামসুল হুদা । পত্রিকাটির দৈনিক সার্কুলেশন প্রায় ২ লাখের মতো ।

২৭. CTG TIMES: চট্টগ্রামের জনপ্রিয় নিউজ পোর্টালগুলির মধ্যে অন্যতম হলো এই  CTG TIMES । ২০১২ সালের শুরুতে এই অনলাইন নিউজ পোর্টালটি যাত্রা শুরু করে । সম্পাদক ও প্রকাশক মসরুর জুনাইদ ।

২৮. চাটগাঁ পোর্টালঃ চট্টগ্রামের প্রথম পূর্নাঙ্গ ওয়েব পোর্টাল।

২৯.  বাংলা নিউজঃ   ইষ্ট ওয়েষ্ট মিডিয়া গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান । ২০১০ সালে প্রতিষ্ঠিত হওয়া এই অনলাইন পত্রিকাটির বাংলা এবং ইংরেজি দুটি সংস্করণেই পাওয়া যাচ্ছে ।

৩০. প্রিয়.কমঃ  বাংলাদেশে দ্রুততম সময়ের মধ্যে জনপ্রিয় হওয়া একটি ওয়েব পোর্টাল । সময়ের সঙ্গে তাল মিলিয়ে সমসাময়িক কন্টেন্ট প্রকাশ করার কারণে এই জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে । ২০১১ সালে প্রতিষ্ঠিত  এই ওয়েব পোর্টালটি প্রতিমাসে প্রায় ৪ মিলিয়নের মতো পাঠকের কাছে পৌছাচ্ছে ।

৩১. ডি এমপি নিউজঃ

প্রধান পৃষ্ঠপোষক

মোঃ আছাদুজ্জামান মিয়া বিপিএম(বার), পিপিএম। কমিশনার, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা।

প্রধান সম্পাদক

মোঃ মাসুদুর রহমান পিপিএম

 

উপ-পুলিশ কমিশনার

মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স বিভাগ

ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা।

সম্পাদক

মোঃ ওবায়দুর রহমান

অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার

মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স বিভাগ

ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা।

কার্যনির্বাহী সম্পাদক

সুমন কান্তি চৌধুরী

সহকারী পুলিশ কমিশনার

মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স বিভাগ

ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা।

৩২. দেশে বিদেশেঃ  ১৯৯১ সালের ২১ শে ফেব্রয়ারী প্রতিষ্ঠিত হয় দেশে বিদেশে । ২০০৮ সালের ডিসেম্বর থেকে এটি দৈনিক অনলাইন সংবাদ প্রকাশনা হিসেবে  সংবাদ প্রকাশ শুরু করে । দেশে বিদেশে পত্রিকাটি বাংলাদেশের মুখপত্র হিসেবে কাজ করছে ।

৩৩. বাংলাদেশ সংবাদ সংস্থাঃ  বাসস হলো বাংলাদেশের জাতীয় সংবাদ সংস্থা, ১লা জানুয়ারী ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয় ।

৩৪. কুমিল্লার কাগজ

৩৫. আমাদের ব্রাক্ষণবাড়িয়া

৩৬. নোয়াখালি নিউজ

৩৭. চাঁদপুর নিউজ

৩৮. নারায়ণগঞ্জ24

৩৯.. দিনাজপুর নিউজ

৪০. আজকের জামালপুর

৪১. নেত্রকোনার আলো

৪২. বরিশাল টুডে

৪৩. পিরোজপুর নিউজ

৪৪. দৈনিক করতোয়া

৪৫. বগুড়া সংবাদ

৪৬. চাঁপাইনবাবগঞ্জ নিউজ

৪৭. পাবনা বার্তা

৪৮. খুলনা নিউজ

৪৯. ঝিনাইদহ নিউজ

৫০. কুষ্টিয়া নিউজ

৫১. ঢাকা টাইমস

৫২. বিডিলাইভ২৪

৫৩. শেয়ার নিউজঃ পুজিঁবাজার বিষয়ক দেশের সর্ব প্রথম অনলাইল নিউজ পোর্টাল ।

৫৪. আজকালের খবর

৫৫. ডেইলি অবজারভার

৫৬. দ্যা ফিন্যান্সিয়াল এক্সপ্রেস

৫৭. বাংলাদেশ টুডে

৫৮. দ্যা নিউজ টুডে

৫৯. এনার্জি বাংলা

————————————————————————————–

————————————————————————————–

দায়মুক্তির ছাড়পত্র

বাংলাদেশের জাতীয় সংবাদপত্র সমূহের তালিকা[ National Newspapers in Bangladesh] নিবন্ধটি নির্মানাধীন এবং এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে ।   যদি কোন প্রকার তথ্যের অপর্যাপ্ততা কিংবা কোন রকম অসংগতি পরিলক্ষিত হয় তবে আমাদের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো ।

 

Comments
0