পাকিস্তানের জয়, যে সমীকরণে দাঁড়িয়ে  বাংলাদেশ

পাকিস্তানের বিপক্ষে জয়ের কাছাকাছি গিয়েও পরাজিত দলের খাতায় নাম লেখাল আফগানিস্তান। গতকাল শনিবার রুদ্ধশ্বাস ম্যাচে ৩ উইকেটে জয় নিয়ে মাঠ ছাড়ল সরফরাজ বাহিনী।

আফগানিস্তানদের হারিয়ে পয়েন্ট টেবিলের ৪ নম্বরে উঠে এল তারা। যার ফলে সেমিফাইনালে যাওয়ার পথে আরও একধাপ এগিয়ে গেল তারা।

 

এবারের ইংল্যান্ড বিশ্বকাপে শেষ চারে ওঠার হাতছানি সাকিব আল হাসানদের সামনেও রয়েছে। ভারত ও পাকিস্তানের সঙ্গে ম্যাচ বাকি রয়েছে টাইগারদের।

 

আগামী ২ জুলাই বিরাটদের বিরুদ্ধে খেলতে হবে। আর পাকিস্তানের সঙ্গে ৫ জুলাই ম্যাচ আছে বাংলাদেশের। অর্থাৎ শেষ চারের লড়াইয়ে থাকা বাকি দলগুলির অবস্থান দেখেই বাংলাদেশ খেলতে পারবে।

আরও পড়ুনঃবেয়ারস্টোর মন্তব্যে ইংল্যান্ডে হইচই

বর্তমানে ভারতের ১১ পয়েন্ট। ভারত খেলেছে ৬টি ম্যাচ। ভারতের হাতে এখনও রয়েছে ৩ ম্যাচ। কোহলিরা বাকি সব ম্যাচ হারবে এমন চিন্তা করা কিছুটা হলেও বাড়াবাড়ি পর্যায়ের হয়ে যাবে।

 

এদিকে, নিউজিল্যান্ড ম্যাচ খেলেছে ৮ টি। ৮ ম্যাচ খেলে কিউইদের পয়েন্ট ১১। তাদের ম্যাচ বাকি আছে একটি। অস্ট্রেলিয়া ইতোমধ্যে সেমিফাইনাল নিশ্চির করেছে। পয়েন্ট টেবিল বলছে, ভারত আর নিউজিল্যান্ডের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে।

এখন সেমিফাইনালের ৪ নম্বর দল কে হবে সেই লড়াই চলছে। সোজা হিসাব, বাকি দুই ম্যাচ জিতলে বাংলাদেশের হবে ১১। ইংল্যান্ডের রয়েছে ৭ ম্যাচে আট পয়েন্ট। ৮ ম্যাচে পাকিস্তানের পয়েন্ট  ৯।

 

আর এই মুহূর্তে ছয় নম্বরে আছে বাংলাদেশ। ৭ ম্যাচে ৭ পয়েন্ট। ইংল্যান্ড যদি বাকি দুই ম্যাচ জিতে যায় তাহলে চলে যাবে ১২ পয়েন্টে। সেক্ষেত্রে শেষ চারে যাবে ইংল্যান্ড। সেক্ষেত্রে বাংলাদেশ ও পাকিস্তান গ্রুপ পর্ব থেকে বাদ পড়বে।

 

আর ইংল্যান্ড যদি একটা ম্যাচ হেরে যায়, সেক্ষেত্রে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচই নির্ণায়ক হয়ে যাবে। ‌‌‌সেক্ষেত্রে বাংলাদেশকে ভারতের বিপক্ষে অবশ্যই জয় পেতে হবে। আর ইংল্যান্ড যদি দু’টি ম্যাচ হেরে যায় তাহলে ভারতের বিপক্ষে বাংলাদেশ হেরে গেলেও পাকিস্তানের সঙ্গে জিততে হবে।

 

তাহলে বাংলাদেশ ও পাকিস্তানের দুই দলের পয়েন্ট হবে ৯। তখন পাকিস্তানের সঙ্গে রান রেটে মোকাবিলা করতে হবে টাইগারদের।

 

তাই পাকিস্তান-বাংলাদেশ ম্যাচটা খুব গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। এই ম্যাচটা নির্ণায়ক হতে পারে পাকিস্তান ও বাংলাদেশ দুই দলের জন্য। তবে এখানে একটি শর্তই প্রযোজ্য। ইংল্যান্ডকে হারতে হবে দু’টি ম্যাচ।

 

আর ইংল্যান্ড যদি একটি ম্যাচ হেরে যায় আর পাকিস্তানের সঙ্গে বাংলাদেশ হেরে যায়, সেক্ষেত্রে সেমিফাইনালে চলে যাবে পাকিস্তান। তখন ভারতের বিপক্ষে বাংলাদেশ জিতে গেলেও গ্রুপ পর্ব থেকে বাদ পড়বে টাইগাররা। একই সঙ্গে বাদ পড়তে হবে স্বাগতিক ইংল্যান্ডকেও।

Comments
0