নড়াইলে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৮৫তম জন্মবার্ষিকী পালিত

Narail

নড়াইলে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৮৫তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। দিনটি পালন উপলক্ষে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ট্রাস্ট ও জেলা প্রশাসনের উদ্যোগে জেলার সদর উপজেলার চন্ডীবরপুর ইউনিয়নের নূর মোহাম্মদ নগরে শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকালে কোরআনখানি, দোয়া মাহফিল, শোভাযাত্রা, স্মৃতিস্তম্ভে গার্ড অব অনার প্রদান, পুঠ্য পস্তবক অর্পণ,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ এবং বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের উপর কুইজ প্রতিযোগিতা, আলোচনা সভা,পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান। বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ ট্রাস্টের সদস্য সচিব ও চন্ডীবরপুর ইউপি চেয়ারম্যান মো: আজিজুর রহমান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার প্রবীর কুমার রায় পিপিএম, নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা সেলিম,বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এসএ মতিন, সাইফুর রহমান হিলু, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: ইলিয়াস হোসেন,জেলা পরিষদ সদস্য অ্যাডভোকেট রওশন আরা কবীর লিলি, নাজনীন সুলতানা রোজী, জাতীয় মহিলা সংস্থা নড়াইলের চেয়ারম্যান সালমা রহমান কবিতা।
উল্লেখ্য, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার চন্ডিবরপুর ইউনিয়নের মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেন।তার বাবার নাম মোহাম্মদ আমানত শেখ ও মা জেন্নাতুন্নেছা।

বাল্যকালেই বাবা-মাকে হারান তিনি।১৯৫৯ সালের মার্চ মাসে মাত্র ২৩ বছর বয়সে তৎকালীন ইপিআরে (বর্তমান নাম বিজিবি) যোগদেন তিনি।১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোর জেলার গোয়ালহাটি গ্রামে শাহাদাতবরণ করেন তিনি।

এদিন পাকিস্তানি হানাদারবাহিনীকে প্রতিরোধ এবং দলীয় সঙ্গীদের জীবন ও অস্ত্র রক্ষা করতে গিয়ে শহীদ হন নূর মোহাম্মদ শেখ। যশোরের শার্শা উপজেলার কাশিপুরে তাকে সমাহিত করা হয়। এই বীরের প্রতি সম্মনার্থে তাঁর জন্মভূমি মহিষখোলার নাম পরিবর্তন করে ২০০৮ সালের ১৮ মার্চ নূর মোহাম্মদ নগর করা হয়।

ইকবাল হাসান/নড়াইল প্রতিনিধি