“দুর্জয় প্রাণের আনন্দে” প্রতিপাদ্যের সাথে নারী ও কিশোরীদের ক্ষমতায়ন উদযাপিত হচ্ছে “ওয়াও ভার্চ্যুয়াল বাংলাদেশ ২০২২”

WOW Virtual Bangladesh 2022

বাংলাদেশে “ওয়াও”-এর স্ট্র্যাটেজিক পার্টনার দ্য ব্রিটিশ কাউন্সিল, সিসিডি বাংলাদেশ এবং মঙ্গলদীপ ফাউন্ডেশনের যৌথ প্রয়াসে “ওয়াও ভার্চ্যুয়াল বাংলাদেশ ২০২২” শিরোনামে একটি ভার্চ্যুয়াল অনুষ্ঠান আয়োজিত হচ্ছে।

নারী ও কিশোরীদের আত্মশক্তিকে পুঁজি করে এগিয়ে যাওয়ার স্পৃহাকে উদযাপনের উদ্দেশ্যে “দুর্জয় প্রাণের আনন্দে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজিত এই অনুষ্ঠান চলবে আগামী ২৮ মে পযন্ত প্রতিদিন অজস্র বাধা-বিপত্তি আর চ্যালেঞ্জের মোকাবেলা করে অদম্য সাহসিকতার পরিচয় দিয়ে সামনে এগিয়ে যাচ্ছেন আধুনিক সময়ের নারীরা।
নানারকম অবিচার, লিঙ্গবৈষম্য আর সহিংসতাকে রুখে দাঁড়াচ্ছেন তারা। কিশোরী ও নারীদের এমন প্রতিরোধী আত্মশক্তিকে স্বীকৃতি দিতে এবং এ প্রসঙ্গে আরো বেশি আলাপ-আলোচনার ক্ষেত্র তৈরি করার লক্ষ্য নিয়ে আয়োজিত হয়েছে “ওয়াও ভার্চ্যুয়াল বাংলাদেশ ২০২২”।
এই আয়োজনের প্রথম দিনে ছিল ব্রিটিশ কাউন্সিলের হেড অফ আর্টস নাহিন ইদ্রিসের শুভেচ্ছা বক্তব্য, কনটেম্পোরারি এবং ভরতনাট্যম শিল্পী উম্মে হাবিবার নাচ এবং একুশে পদকজয়ী লোকসঙ্গীত শিল্পী সুষমা দাসের গান। সেই সাথে দেশের সাবেক দ্রুততম নারী শিরিন আক্তার এবং বঙ্গবন্ধু কৃষি পুরষ্কার বিজয়ী আলপনা রানী মিস্ত্রি তাদের সাফল্যের গল্প বলেন ওয়াও বাইটসের মাধ্যমে। একান্ত আলোচনায় নিজেদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন গ্রেয়ই, ইউকে’র আর্টিস্ট ডিরেক্টর জেনি সীলি এবং ফিল্ম প্রডিউসার এশা ইউসুফ।
দ্বিতীয় দিনের শুরুতে থাকছে “হোয়াট ইট মিনস টু বি এন অ্যালাই” শীর্ষক একটি প্যানেল আলোচনা, যাতে মডারেটর হিসেবে অংশ নেবেন সামাজিক মাধ্যমের ইনফ্লুয়ান্সার সাকিব বিন রশীদ, এবং মূল চার বক্তাঃ গ্রামীণফোনের হেড অব কর্পোরেট ব্র্যান্ডিং অ্যান্ড এনগেজমেন্টস শারমিন রহমান; জনপ্রিয় স্ট্যান্ড-আপ কমেডিয়ান নাভিদ মাহবুব; প্যালিয়েটিভ কেয়ার এবং সাপোর্টিভ কেয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ডা. রুমানা দৌলা; এবং ওয়াও ফাউন্ডেশন, ইউকে’র রাইটার এবং সিনিয়র প্রোগ্রামার সাবিনা আখতার।
এর পরই থাকছে মঙ্গলদীপ ফাউন্ডেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর শ্রিয়া সর্বজয়ার বক্তব্য এবং ত্রপা মজুমদার ও পান্থ শাহরিয়ারের পরিবেশনায় “ধলেশ্বরী অপেরা” নাটক থেকে দুটি দৃশ্য। ‘আনওয়ান্টেড টাচ’ বা অনাকাঙ্ধিসঢ়;ক্ষত স্পর্শের ওপর সিসিমপুরের একটি মাপেট ভিডিও দিয়ে আরম্ভ হবে তৃতীয় দিনের আয়োজন।
এর পর থাকছে সিসিডি বাংলাদেশের জয়েন্ট ডিরেক্টর শাহানা পারভিনের বক্তব্য এবং আদিবাসী নৃত্য দল ‘কালারস অফ হিল’এর পরিবেশনায় একটি নাচ। সেই সাথে, ব্র্যাক ব্যাংকে কর্মরত রূপান্তরকামী নারী (ট্র্যান্সওম্যান) সঞ্জীবনী এবং এশিয়ার সেরা ১০০ বিজ্ঞানীর মধ্যে অবস্থানকারী ড. সালমা সুলতানা তাঁদের কথা তুলে ধরবেন ওয়াও বাইটসের মাধ্যমে।
এ দিন আরো থাকছে মঙ্গলদীপ ফাউন্ডেশনের চেয়ারপার্সন সারা যাকের এবং এসবিকে টেক ভেঞ্চার ও এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবিরের অংশগ্রহণে সাক্ষাৎকার ও আলোচনা। উন্নয়নের পথে দেশ অনেকখানি এগিয়ে গেলেও এখনো প্রতিদিন আমাদের সমাজের নারীদেরকে নানা অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে।
কিন্তু সাহসের সাথে সব প্রতিকূলতাকে জয় করে এবং একে অন্যকে এতে উৎসাহিত করার মাধ্যমে নারীরাও প্রতিনিয়ত জানান দিচ্ছেন, তারাও পিছিয়ে নেই। এমন অদম্য নারীদের সাহসিকতাকে বাহবা দিতে এবং তাঁদের স্পৃহাকে সকল নারী ও কিশোরীদের মাঝে ছড়িয়ে দিয়ে আরো বেশি সংখ্যক মানুষকে এই যাত্রার সঙ্গী করতে “ওয়াও ভার্চ্যুয়াল বাংলাদেশ ২০২২” গল্প, পরিবেশনা, অ্যাক্টিভিজম, গান-সহ বিভিন্ন মাধ্যমের সহযোগিতা নিচ্ছে।

0 Shares
  • 0 Facebook
  • Twitter
  • LinkedIn
  • Mix
  • Email
  • Print
  • Copy Link
  • More Networks
Copy link
Powered by Social Snap