তিব্বত সীমান্ত বড় অস্ত্র তৈরির কারখানা বানাচ্ছে চীন! - Metronews24 তিব্বত সীমান্ত বড় অস্ত্র তৈরির কারখানা বানাচ্ছে চীন! - Metronews24

তিব্বত সীমান্ত বড় অস্ত্র তৈরির কারখানা বানাচ্ছে চীন!

China deploys new weapons in Tibet military exercise

এবার চীন বড় অস্ত্র তৈরির কারখানা বা মিলিটারি লজিস্টিক হাব তৈরি করছে তিব্বতে। ভারতের উপগ্রহে এমনই চিত্র ধরা পড়েছে। ভারতীয় মিডিয়া বলছে, তিব্বতের জিগাটসে এই লজিস্টিক হাব তৈরি করা হচ্ছে।

সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় আরও শক্তিবৃদ্ধি করতেই বেইজিংয়ের এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। যদিও এই বিষয়ে ভারতের পক্ষ থেকে কোনও মন্তব্য পাওয়া যায়নি। খবর কলকাতা টোয়েন্টিফোর।

টুইটারে ভারতের ওপেন সোর্স ইন্টিলিজেন্স অ্যানালিস্ট প্রথম এই ছবি প্রকাশ করে। সেখানে দেখা যায়, জিগাটসে বিমানবন্দরে অস্ত্র বহন করার পরিকাঠামো তৈরি করা হচ্ছে, এর সঙ্গে যুক্ত করা হচ্ছে লজিস্টিক হাবকে। এই পরিকাঠামো তৈরির কাজে যুক্ত রয়েছে চীনা সেনাবাহিনী।

তিব্বতের এই এলাকায় ভূমি থেকে আকাশের মিসাইল নিক্ষেপণ কেন্দ্র তৈরি করা হচ্ছে। তৈরি হচ্ছে নতুন রেলওয়ে টানেল ও সেনা ব্যারাক। বসানো হচ্ছে নতুন রেল লাইন। ভারতীয় মিডিয়ার দাবি, ওই এলাকায় মাটির তলায় অস্ত্র মজুত রাখার বিশেষ ছাউনি তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, তিব্বতে বেশ কয়েক মাস ধরেই চীনের যুদ্ধপ্রস্তুতি ও সেনাবাহিনীর সরব উপস্থিতি চোখে পড়েছে। গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনাদের ওপর হামলা চালানোর পর পরই তিব্বতে সামরিক মহড়া চালায় চীন।

আরও পড়ুনঃ ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধ করার অধিকার কেড়ে নেওয়া উচিত

জানা যায়, এই সামরিক মহড়ায় অংশ নেওয়ানোর জন্য চীনা সরকার সমগ্র দেশ থেকে অস্ত্র, সেনা, ট্যাঙ্ক, সাঁজোয়া যান ইত্যাদি সংগ্রহ করেছিল। এতে বেশ কয়েকটি নতুন অস্ত্রও সামিল করা হয়েছিল।