ডোমেইন হোস্টিং নিরাপত্তা - Metronews24ডোমেইন হোস্টিং নিরাপত্তা - Metronews24

ডোমেইন হোস্টিং নিরাপত্তা

Domain Hosting Security

বর্তমান বিশ্বে সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান অর্থনীতিতে রেখে চলছে আইটি সেক্টর। ইন্টারনেট দুনিয়া এখন অনেক শক্তিশালি। বর্তমান সময়ে ইন্টারনেট বিহিন পৃথিবী চিন্তা করা অনেকটা কাল্পনিক বলে মনে হবে।

বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে অনেকটাই সমৃদ্ধশালী হয়ে গেছে আমাদের বাংলাদেশ। সরকারের সর্বাত্বক প্রচেষ্টার অনেকটায় শক্তিশালি বাংলাদেশের অনলাইন দুনিয়া, বেকারত্ব দুরিকরনে অনেক অবদান রাখছে এই আইটি সেক্টর।

এত সম্ভাবনার মধ্যেও কিছু হতাশা দেখা দেয়। তার মধ্যে অন্যতম একটি হতাশা হলো, আমরা বেশিরভাগই আমাদের ওয়েব সাইটের ডোমেইন হোস্টিংয়ের নিরাপত্তা দিতে পারিনা। অনেক টাকা খরচ করে ওয়েব সাইট তৈরি করছি কিন্তু পরবর্তী সার্ভিসগুলো দিতে পারছি না।

বর্তমানে আমাদের দেশের সকল সেক্টরে অনলাইনের ছোয়া আছে। প্রতিটি প্রতিষ্ঠানে, স্কুল কলেজ, অফিস, আদালত সকল জায়গায় ওয়েব সাইট সফটওয়্যার এপ্লিকেশন এর অবাধ বিচরণ রয়েছে। কিন্তু বেশিরভাগ ওয়েব সাইটে সার্ভিস পাওয়া যায়না। ওয়েব সাইট ডাউন হয়ে থাকে।

আমরা যারা ওয়েব সাইট ব্যবহার করি তারা অনেকেই জানিনা ওয়েব সাইট কিভাবে নিরাপদ রাখা যায় এই জন্য সবাই কোন না কোন আইটি সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানের উপর নির্ভরশীল হয়ে থাকতে হয়।

সেক্ষেত্রেও কিছু সমস্যা থেকে যায়,সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোও বিভিন্ন কারণে সেবা প্রদান করতে অক্ষম হয়ে যায়।
একটি আইটি সিস্টেম উন্নত করার জন্য প্রথমেই ডোমেইন হোস্টিং এর ব্যাপারে বিশেষ নজর দিতে হবে।

আরও পড়ুনঃ  বাজারে আসছে কম দামের আইফোন

সেক্ষেত্রে কিছু আইটি প্রতিষ্ঠান নতুনভাবে বাজারে আসছে তারা ভালো সেবা প্রদানের প্রত্যয় নিয়ে কাজ করে যাচ্ছে।

তার মধ্যে অন্যতম একটি প্রতিষ্ঠান হলো ম্যাংগোট্রি আইটি সল্যুশন। প্রতিষ্ঠানের নির্বাহীদের সাথে আলাপ করে জানা যায় ভালো সেবা প্রদান করাই তাদের লক্ষ। ভালো সেবা নিশ্চিত করার পাশাপাশি ট্রেনিং সেন্টারের ব্যবস্থা করেছে। ডোমেইন হোস্টিং এর সর্বচ্চো নিরাপত্তা প্রদানের নিশ্চয়তা দিচ্ছে প্রতিষ্ঠানটি।

ওয়েব সাইটের ডোমেইন হোস্টিং এর নিরাপত্তা প্রদানের জন্য কিছু টিপস ব্যবহার করা লাগে যার কিছুটা ধারনা ইউটিউব ও গুগলে সার্চ দিলে পাওয়া যাবে।

Facebook Comments
0