ডিবিএইচ পরপর ১৬ বছর অর্জন করলো ট্রিপল এ ক্রেডিট রেটিং

DBH

দেশের গৃহঋণ প্রদানকারী সর্ববৃহৎ প্রতিষ্ঠান ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন লিঃ (DBH) পরপর ১৬ বছর অর্জন করেছে সর্বোচ্চ ক্রেডিট রেটিং ট্রিপল এ (AAA), যা দেশের আর্থিক প্রতিষ্ঠানসমূহের মাঝে একটি অনন্য রেকর্ড।
সর্বোচ্চ এই ক্রেডিট রেটিং নির্দেশ করে ডিবিএইচের আর্থিক সক্ষমতা এবং বিনিয়োগকারীদের জন্য সর্বোচ্চ নিরাপত্তা। ডিবিএইচের ব্যাবস্থাপনা পরিচালক ও সিইও নাসিমুল বাতেন বলেন, দীর্ঘ সময় ধরে সর্বোচ্চ ক্রেডিট রেটিং অর্জন ডিবিএইচকে দেশের আর্থিক প্রতিষ্ঠানসমূহের মধ্যে অত্যন্ত শক্তিশালী এবং নিরাপদ হিসেবে সুপ্রতিষ্ঠিত করেছে।

এই রেটিং নির্দেশ করে ডিবিএইচের সুদৃঢ় আর্থিক সক্ষমতা, ঋণ সম্পদের উৎকৃষ্ট মান, নূন্যতম খেলাপী ঋণের হার, দক্ষ প্রাতিষ্ঠানিক পরিচালনা ও কর্পোরেট সুশাসন। তিনি এই অর্জনের জন্য সকল স্টেকহোল্ডারদের প্রতি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন। সম্প্রতি ডিবিএইচের পরিচালনা পর্ষদ ৩০০ কোটি টাকার নন- কনভার্টেবল জিরো কুপন বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে।

নিয়ন্ত্রক সংস্থাসমুহের অনুমোদন সাপেক্ষে এই বন্ড ইস্যু হবে। চলতি বছরের (২০২১) প্রথম প্রান্তিকের হিসাব অনুযায়ী ডিবিএইচের কর পরবর্তী নিট মুনাফার প্রবৃদ্ধি হয়েছে ২০ শতাংশ। এই সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১ পয়সা, যা আগের বছরে একই সময়ে ছিল ১ টাকা ৬৮ পয়সা। ডিবিএইচ ২০২০ সালের জন্য শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ লভ্যাংশ প্রদান করে, যার মধ্যে ১৫ শতাংশ নগদ এবং ১৫ শতাংশ স্টক লভ্যাংশ।