ঠোঁটের রং দেখেই বোঝা যাবে আপনার স্বাস্থ্য

আপনি যখন অসুস্থ থাকেন, তখন আপনার চেহারায় তা স্পষ্ট বোঝা যায়। কারণ একজন মানুষ অসুস্থ থাকলে তার চেহারায় মলিনতা হারিয়ে যায়। আর ঠোঁট হচ্ছে একজন মানুষের চেহারার গুরুত্বপূর্ণ একটি অংশ, যা কিনা তাকালেই চোখে পড়ে।

আপনি জানেন কী? একজন মানুষের ঠোঁট দেখে বোঝা যায় তার স্বাস্থ্য কেমন আছে। আপনি জেনে হয়তো অবাক হবেন যে, ঠোঁটের রং দেখে শরীরের ভেতরে বিভিন্ন রোগের লক্ষণ বোঝা যায়।

আসুন জেনে নিই ঠোঁটের রং দেখে কীভাবে বুঝবেন আপনার স্বাস্থ্য-

গোলাপি রঙের ঠোঁট

গোলাপি রঙের ঠোঁট আমরা সবাই পছন্দ করি। গোলাপি রঙের ঠোঁট শুধু সৌন্দর্য বৃদ্ধি করে তা নয়, এই রং আপনার সুস্বাস্থ্যের ইঙ্গিত দেয়।

হজমের সমস্যা

আমাদের অনেকেরই হজমের সমস্যা হতে পারে। হজমের সমস্যা থেকে কোষ্ঠকাঠিন্য ও পেটের পীড়া ও ডায়েরিয়া হতে পারে। হজমের সমস্যা হলে ঠোঁটের রং গাঢ় লাল বা কালচে হয়ে যায়। হজমের সমস্যা থেকে রেহাই পেতে টক দই, রাঙা আলু বা প্রতিদিন সকালে খালি পেটে উষ্ণ পানিতে পাতি লেবুর রস ও শাকসবজি খান।

রক্ত স্বল্পতা

ঠোঁটের রং দেখে বোঝা যায় আপনার রক্ত স্বল্পতার সমস্যা রয়েছে কিনা। আপনার শরীরে যদি রক্তের ঘাটতি থাকে, তবে ঠোঁটের রং সাদা, ফ্যাকাশে হয় যায়। এ সময় আয়রন সমৃদ্ধ খেতে হবে।

বেগুনি বা সবুজ রঙের

ঠোঁটের রং ফিকে বেগুনি বা সবুজ রঙের হলে বুঝতে হবে আপনার হার্ট বা ফুসফুসের সমস্যার ইঙ্গিত। এমন হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

ঠোঁটের বাইরে গাঢ় লাল বা কালো ছোপ

শরীরে প্রয়োজনীয় পুষ্টি উপাদানের ঘাটতি হলে ঠোঁটের বাইরে গাঢ় লাল বা কালো ছোপ পড়ে। অতিরিক্ত মানসিক ও শারীরিক চাপ থাকলে এমন হয়। তাই সব ধরনের চাপ থেকে বিরত থাকুন। এ ছাড়া আলু, ভাত, মাছ, গাজর খান এবং বিশ্রাম নিন। সূত্র: জি নিউজ।

Comments
0