ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির ছোট বাগদাশ প্রাণী উদ্ধার 

ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির ছোট বাগদাশ প্রাণী উদ্ধার 

Generic placeholder image
  Ashfak

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় গতকাল  বুধবার (২৩ নভেম্বর) দুপুরে বিরল প্রজাতির একটি ছোট বাগদাশ প্রাণীকে উদ্ধার করা হয়েছে।
প্রাণীটিকে উপজেলার দুওসুও ইউনিয়নের কুলিক নদী সংলগ্ন সোনাকান্দর এলাকা থেকে স্থানীয় এক কৃষক আটক করে খাচায় বন্দী করে রাখেন।
খবরটি এলাকায় ছড়িয়ে পড়লে উৎসুক জনতা এক নজর প্রাণীকে দেখার জন্য তার বাড়ীতে ভীড় জমায়।
স্থানীয় গ্রামবাসী আব্দুর রউফ বলেন, ধনিবস্তী গ্রামের দবিরুল ইসলামের ছেলে বদিরুল ইসলাম বুধবার দুপুরে সোনাকান্দর মাঠে ধান কাটতে যায়। ওইসময় অকস্মাৎ প্রাণীটি তার পাশ দিয়ে যাওয়ার সময় উপস্থিত কয়েক জনের সহযোগিতায় সে মেছো বাঘ মনে করে এটিকে আটক করে ফেলে।
এ সময় প্রাণীটি তার হাতে কামড় দিলেও সে তাকে ছাড়েনি। এরপর সে ওই প্রানীটিকে তার বাড়ীতে নিয়ে খাচায় বন্দী করে রাখে।
বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল কুমার বলেন, বিরল প্রজাতির প্রাণী আটকের খবর পেয়ে উপজেলা প্রাণীসম্পদ বিভাগের কর্মকর্তাকে সেটিকে উদ্ধারে নির্দেশনা দেওয়া হয়েছে।

এ ব্যাপারে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির বলেন, এটি ছোট বাগদাশ প্রজাতির একটি প্রাণী হতে পারে। প্রাণীটি বীজের বিস্তরণে ও খাদ্যশৃংখলে ভূমিকা রাখে। এছাড়া এটি গাছের ক্ষতিকারক পোকামাকড় খেয়ে জীবন ধারণ করে। আর প্রাণীটি বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ অনুযায়ী প্রানীটিকে অবমুক্ত করে দেওয়া উচিত।

হুমায়ুন কবির,ঠাকুরগাঁও প্রতিনিধি

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)