জামিয়া নিয়ে নিরব খানদের নিয়ে কড়া সমালোচনা

SRK Aamir & Salman starring in Silence

জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে ঢুকে শিক্ষার্থীদের ওপর পুলিশী নির্যাতনের দৃশ্য পুরো ভারত সোচ্চার। কিন্তু সালমান-শাহরুখ-আমির মতো তারকারা চুপ করে আছেন। শাহরুখ নিজে এই বিশ্ববিদ্যালয়ে পড়েছেন।

কিন্তু নিজের খুব কাছের এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দুর্দিনে সোচ্চার হননি তিনি। এ নিয়ে অনেকেই কড়া সমালোচনা করেছেন।

শুধু শাহরুখ-সালমান নন, রণবীর-দীপিকা-আলিয়াদের মতো তরুণ তারকারাও এ নিয়ে কিছু বলেননি। তবে তাদের ব্যতিক্রমী দৃষ্টান্ত স্থাপন করেছেন আয়ুষ্মান খুরানা থেকে শুরু করে রাজকুমার রাওসহ বেশ কিছু অভিনেতা।

নিজের টুইটার অ্যাকাউন্টে আয়ুষ্মান লেখেন, প্রত্যেকরই প্রতিবাদ জানানোর নৈতিক অধিকার রয়েছে।

তা সত্ত্বেও যে অবস্থার মধ্য দিয়ে ছাত্রদের যেতে হচ্ছে তা খুবই দুঃখজনক। আমরা ভুলে যাচ্ছি, এই ভূমি মহাত্মা গান্ধীর, অহিংসা এখানকার মূলমন্ত্র। গণতন্ত্রের ওপর আস্থা রাখুন।

অভিনেতা রাজকুমার রাওয়ের বক্তব্য, পুলিশ ছাত্রছাত্রীদের সঙ্গে যে ব্যবহার করেছে তা কোনোমতেই মেনে নেওয়া যায় না। পাশাপাশি, জনগণের সম্পত্তি নষ্ট করে প্রতিবাদকেও তিনি সমর্থন করেন না বলে জানান এই অভিনেতা।

পরিচালক অনুরাগ কাশ্যপ লিখেছেন, মাত্রা ছাড়িয়ে গিয়েছে। আর চুপ করে থাকা যায় না। এই সরকার নিঃসন্দেহে ফ্যাসিস্ট। যাদের এই সময় আওয়াজ তোলা উচিত, তারা এক্কেবারে চুপ। খারাপ লাগছে সেটাই।

রিতেশ দেশমুখ, স্বরা ভাস্কর এবং তাপসী পান্নুও এই ঘটনায় গর্জে উঠেছেন। তাপসীর টুইটার অ্যাকাউন্টে এলেই দেখা যাবে জামিয়ায় পুলিশি নির্যাতনের ভিডিওতে ভর্তি।

আরও পড়ুনঃসালমানকে খুশি করতে না পারায় বিগ বস থেকে বাদ অভিনেত্রী

‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’-খ্যাত সায়নী গুপ্ত সোমবার টুইটারে লেখেন, জামিয়ার ছাত্রছাত্রীদের তরফ থেকে শেষ বারের জন্য আপনাদের কাছে আবেদন করছি, এখনও চুপ করে থাকবেন? করবেন না প্রতিবাদ?

‘সাবধান ইন্ডিয়া’ খ্যাত সুশান্ত সিংকে মঙ্গলবারই শো-র সঞ্চালক পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। কারণ হিসেবে অভিনেতা মনে করছেন, সোশ্যাল মিডিয়ায় নাগরিকত্ব আইন নিয়ে প্রতিবাদ জানানো।

সুশান্ত টুইটারে লেখেন, খুবই ছোট মূল্য দিতে হল। তা না হলে সুখদেব, ভগত সিংহের মতো বিপ্লবীদের জবাব দেব কী করে? ২০০২-এ মুক্তিপ্রাপ্ত ‘রং দে বাসন্তী’ ছবিতে সুখদেবের চরিত্রে অভিনয় করেছিলেন সুশান্ত।

0 Shares
  • 0 Facebook
  • Twitter
  • LinkedIn
  • Mix
  • Email
  • Print
  • Copy Link
  • More Networks
Copy link
Powered by Social Snap