ছেলের সিদ্ধান্ত পছন্দ হয়নি বরিস জনসনের বাবার,ফরাসি নাগরিকত্বের আবেদন

Boris Johnson father applies for French citizenship

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে গেছে যুক্তরাজ্য। আর ইইউ-এর সঙ্গে এ সংক্রান্ত চুক্তি কার্যকরে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। কেননা, তিনি প্রধানমন্ত্রী হয়ে এসেছিলেন এই চুক্তি কার্যকরের প্রতিশ্রুতি নিয়েই। কিন্তু তার বাবা স্ট্যানলি জনসনের ছেলের এই সিদ্ধান্ত পছন্দ হয়নি।

ফলে তিনি ফরাসি নাগরিকত্বের জন্য আবেদন করেছেন। তিনি দাবি করেছেন, আসলে তিনি একজন ইউরোপীয় নাগরিক। তার মা জন্ম নিয়েছিলেন ফ্রান্সে।

মায়ের মা, অর্থাৎ নানী পুরোপরি একজন ফরাসি নারী ছিলেন বলে তিনি দাবি করেছেন। তাই এখন তিনি ফরাসি নাগরিকত্ব ফিরে পেতে বিশেষভাবে আগ্রহী।

একটি সাক্ষাৎকারে এই কথা দাবি করেছেন স্ট্যানলি। তিনি বলেছেন, “আমি একজন সম্পূর্ণ ইউরোপীয় নাগরিক। একজন ব্রিটিশকে কেউ বলতেই পারেন না, যে তিনি ইউরোপের বাসিন্দা নন। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রিটেনের সঠিক সংযোগ রাখা জরুরি বলে মনে করি।”

তিনি এই পুরো সাক্ষাৎকারই দিচ্ছিলেন ফরাসি ভাষায়। একদিকে যখন ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে তার ছেলের নেতৃত্বে থাকা ব্রিটেন বেরিয়ে আসল, তখন বাবা অন্য কথা বলছেন।

আরও পড়ুনঃ জেনারেল সোলাইমানিকে হত্যার চাঞ্চল্য তথ্য ফাঁস

এ নিয়ে আন্তর্জাতিক মহলে যথেষ্ট বিতর্ক তৈরি হয়েছে। যদিও কিছুটা পিছু হঠে বরিস জনসন বুধবার ঘোষণা করেছেন, ব্রিটেনের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সমস্ত সম্পর্ক শেষ, এমন ভাবাটা ভুল হবে। ইউরোপীয় সভ্যতার সঙ্গে ব্রিটেনের এক দীর্ঘ যোগ রয়েছে। তথ্যসূত্র: বিবিস, আল-জাজিরা ও সিএনএন