কেনও হঠাৎ বেকে বসলেন সাকিব? - Metronews24 কেনও হঠাৎ বেকে বসলেন সাকিব? - Metronews24

কেনও হঠাৎ বেকে বসলেন সাকিব?

Captain Shakib Al Hasan

আজ কি তাহলে টেস্ট স্কোয়াড দেবেন? ৪৮ ঘণ্টা পর তো জাতীয় দলের বহর দেশ ছাড়বে? সোমবারও যদি টেস্ট দল না দেন তাহলে কবে দেবেন? টেস্ট স্কোয়াডে তামিম ইকবালের বিকল্প কে? আর টি-টোয়েন্টি দলে সাইফউদ্দীনের জায়গায় কাকে নেয়া হবে? ঘোষণা আসছে না কেন এখনো? কেন বিলম্ব হচ্ছে?’

সকালে কাছ থেকে এমন প্রশ্ন পেয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর জবাবেই ছিল খানিক সন্দেহের বীজ! নান্নু জবাব দিলেন, ‘আছে একটু টেকনিক্যাল সমস্যা। সে সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত দল দিতে পারছি না।’

প্রধান নির্বাচকের এমন ব্যাখ্যা শুনেই মনে হচ্ছিল, তবে কি আরও কারো ভারত সফরে না যাওয়ার সম্ভাবনা আছে? এখন তো মনে হচ্ছে আর কেউ নন, স্বয়ং অধিনায়ক সাকিব আল হাসানই ভারত সফরে নাও যেতে পারেন।

‘চ্যাম্পিয়ন পারফরমার’ অধিনায়ক সাকিব ভারত সফরে যাবেনই না, যেতে চান না- বোর্ড থেকে সরাসরি এমন কথা বলা না হলেও দেশের একটি শীর্ষ বাংলা দৈনিকের সাথে সাক্ষাৎকারে বোর্ডপ্রধান নাজমুল হাসান পাপন বলেছেন, কয়েকজন ক্রিকেটার (ওই তালিকায় সাকিবের নামও আছে) ভারত সফরে যেতে চাচ্ছে না।

যদিও এখন পর্যন্ত বোর্ড থেকে আনুষ্ঠানিকভাবে কিছুই জানানো হয়নি। তবে বোর্ডের অন্যতম নীতিনির্ধারক মাহবুব আনাম ও জালাল ইউনুসের সাথে কথা বলে মনে হলো, সাকিবেরও ভেতরে ভেতরে না খেলার চিন্তা আছে। সেটা কেন? তার তাৎক্ষণিক ব্যাখ্যা দেননি ওই দুই শীর্ষ পরিচালকের কেউ।

তবে তাদের কথাবার্তা ও হাবভাবে বোঝা যাচ্ছে বোর্ডকে না জানিয়ে এবং শর্ত না মেনে গ্রামীণফোনের বিজ্ঞাপন করে সাকিব আবার বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের বিরাগভাজন হয়েছেন।
বোর্ড তথা বিসিবি সভাপতি তার কাছে ব্যাখ্যাও দাবি করেছেন। সেটা বোর্ডপ্রধান প্রকাশ্যেই বলেছেন, ‘সাকিবকে কোনোভাবেই ছাড় দেয়া হবে না। আমরা তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেব। তার ব্যাখ্যা শুনবো।’

বোঝাই যাচ্ছে, এতে সাকিব অসন্তুষ্ট। খানিক ক্ষুব্ধও। ভেতরের খবর, এমনিতেই সাকিবের মন খারাপ। ভেতরে ভেতরে চরম অসন্তুষ্ট। এবারের বিপিএল ফ্রাঞ্চাইজিভিত্তিক না হওয়ায় ব্যাপক আর্থিক ক্ষতি হয়েছে সাকিবের।

একটি দায়িত্বশীল নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, ঢাকা ডায়নামাইটসের দুই থেকে সোয়া দুই কোটি টাকার প্রস্তাব ছেড়ে এবার সাড়ে তিন কোটি টাকায় রংপুর রাইডার্সে যোগ দিয়েছিলেন সাকিব; কিন্তু বিপিএল এবার ফ্র্যাঞ্চাইজি আসর না হওয়ায়, বোর্ডের ব্যবস্থাপনায় যে বিপিএল হবে তাতে ৫০ লাখ টাকাও মিলবে না হয়তো। তার মানে তিন কোটি টাকা থেকে বঞ্চিত হয়েছেন তিনি।

আরও পড়ুনঃ প্রাচীর টপকে দর্শককে শাসালেন মুশফিক !

তার ওপর গ্রামীণফোনের সাথে সাড়ে তিন কোটি টাকার নতুন বিজ্ঞাপন চুক্তি করে আবারও বিপাকে তিনি। হয়তো বোর্ড থেকে তাকে আবার অর্থদণ্ড দেয়া হতে পারে।
এ দুই ঘটনায় সাকিবের মন খারাপ। তাই ভেতরে ভেতরে ফুঁসছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। সবশেষ ঘটনা, তামিম ইকবালের সরে দাঁড়ানোয় তার মন আরও খারাপ হয়েছে।

বলার অপেক্ষা রাখে না, সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে চেয়ে প্রথমে আংশিক, পরে পুরো ভারত সফরে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তামিম ইকবাল।

তার মতো একজন অপরিহার্য ও ফ্রন্টলাইন প্লেয়ার দলে না থাকার অর্থ, দলের শক্তি ও সামর্থ্য অনেকটাই কমে যাওয়া। তাই সাকিবও নাকি তামিমের নিজ থেকে সরে দাঁড়ানোটা খুব ভালোভাবে নেননি। এটাও তার মনোকষ্টের একটা কারণ।

ধারণা করা হচ্ছে, তামিমের সরে দাঁড়ানোটা ভালোভাবে নেননি সাকিব। সব মিলেই নাকি শেষ মুহূর্তে এসে সাকিবও ভারতে খেলতে না যাওয়ার ইচ্ছা পোষণ করছেন।

মাহবুব আনাম ও জালাল ইউনুসের কথায় পরিষ্কার ইঙ্গিত, এখন সাকিবকে বুঝিয়ে পাঠানোর চেষ্টাই করা হবে। আজ বিকেলে শেরেবাংলায় হবে সেই পর্ব। সেখানেই নিষ্পত্তি হবে সাকিব ভারত সফরে যাবেন কি যাবেন না?

এদিকে ক্রিকেট বোর্ডের একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, তামিম ইকবালও নাকি সন্তানসম্ভবা স্ত্রীর সান্নিধ্যে থাকতেই ভারত সফরে যাওয়া বন্ধ করেননি।

পাশাপাশি আরও একটি কারণও নাকি আছে। শোনা যাচ্ছে সন্তানসম্ভবা স্ত্রীর পাশে সার্বক্ষণিক থাকার পাশাপাশি তামিম খানিক মনের দুঃখেই শেষ মুহূর্তে ভারত সফর থেকে সরে দাঁড়াতে চেয়েছেন।

কারণ, তামিমও একটি মোবাইল বাজারজাত কোম্পানির সঙ্গে প্রায় আড়াই কোটি টাকার বিজ্ঞাপন চুক্তির অফার পেয়েছেন; কিন্তু বোর্ডের কাছ থেকে অনুমতি না মেলায় সে বড় অংকের অর্থের বিজ্ঞাপন করতে পারেননি।

একইভাবে মুশফিকুর রহীমের সাথেও নাকি আরেক মোবাইল কোম্পানির প্রায় পৌনে দুই কোটি টাকার চুক্তির অফার রয়েছে।

সেটাও নাকি বোর্ডের কাছ থেকে এনওসি না মেলায় করা সম্ভব হয়নি। তামিমের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, সাকিব বোর্ডকে না জানিয়ে ওই বিজ্ঞাপন করার পর তামিম বিব্রত হয়েছেন এবং দেশের এক নম্বর ওপেনারেরও মন খারাপ হয়েছে।

তাই শুরুতে ভারত সফরের একাংশ খেলতে না পারার কথা বললেও সাকিবের ওই চুক্তির কথা জানার পর তামিম পুরো ভারত সফর খেলতে না পারার ঘোষণা দিয়েছেন। এবং সেটাও নাকি সাকিব ভালোভাবে নেননি।