কারগিল যুদ্ধে পাকিস্তানকে টেনে নিয়েছিল কয়েকজন সেনা জেনারেলঃ নওয়াজ শরিফ

Pak soldiers did not even have weapons during Kargil war

দুই দশক পর কারগিল যুদ্ধ নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন প্রাক্তন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ১৯৯৯ সালের কারগিল যুদ্ধের দায় সরসারি পাকিস্তানের সেনা কর্মকর্তাদের ওপর চাপিয়ে দিলেন তিনি। একই সঙ্গে স্বীকার করলেন, কারগিল যুদ্ধে পাকিস্তানের কোনও লাভ হয়নি।

তিনি চাননি। তাহলে কেন ভারতের সঙ্গে কারগিলে লড়েছিল পাকিস্তান? বালোচিস্তানের কোয়েটায় ১১ বিরোধী দলের এক সমাবেশে সাবেক এই পাকিস্তানি প্রধানমন্ত্রী বলেন, কারগিল লড়াইয়ে পাকিস্তানকে টেনে নিয়ে গিয়েছিল দেশের কয়েকজন সেনা জেনারেল।

শরিফ বলেন, কারগিলে শতাধিক পাকিস্তানি সেনার মৃত্যুর জন্য দায়ী দেশের ওইসব সেনা জেনারেলরা। তারাই পাকিস্তানকে কারগিল যুদ্ধের দিকে এগিয়ে দিয়েছিল।

পাহাড়ে চূড়ায় আমাদের সেনারা খাবার না পেয়ে, অস্ত্র না পেয়ে মারা গেছে। আজও আমার সেকথা মনে পড়লে মানসিক যন্ত্রণা হয়। তাদের ত্যাগ দেশের কোনও কাজে লাগেনি।

উল্লেখ্য, ১৯৯৯ সালে তৎকালীন জম্মু ও কাশ্মীরের কারগিলে ৩ মাস ধরে চলা যুদ্ধে পাকিস্তানি সেনাদের কারগিল থেকে সরিয়ে দেয় ভারত।

আরও পড়ুনঃ আরব দেশগুলোকে পণ্য বয়কট না করতে অনুরোধ ফ্রান্সের

শরিফ আরও বলেন, কারগিল যুদ্ধের পেছনে যারা ছিল তারাই ওই বছর ১২ অক্টোবর আচমকা অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখল করে। পারভেজ মুশাররফ ও তার সঙ্গীরা তাদের ব্যক্তিগত স্বার্থে দেশে সামরিক আইন লঙ্ঘন করে।