করোনা প্রতিরোধ করতে খেতে হবে এই খাবার

Vitamin C help prevent COVID-19

প্রণঘাতি মহামারি করোনাভাইরাসের প্রকোপ কমেনি এখনও। প্রতিদিনই আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে।

বাড়ছে মৃত্যুর সংখ্যাও। আবার ঠান্ডা-গরমের এই সময়ে অনেকে ভাইরাস জ্বর, সর্দি-কাশিতে আক্রান্ত হচ্ছেন। করোনা ভাইরাস সবচেয়ে বেশি ক্ষতি করে আমাদের রোগ প্রতিরোধী ক্ষমতার।

এসময় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খেতে হবে স্বাস্থ্যকর সব খাবার। পাতে রাখতে হবে ভিটামিন সি।

ভিটামিন সি কিন্তু শরীরে প্রতিদিন বিনষ্ট হয় এবং শরীর থেকে বেরিয়ে যায়। তাই অল্প করে প্রতিদিন এই ভিটামিন খাওয়া জরুরি। এই ভিটামিনের বিজ্ঞানসম্মত নাম হলো অ্যাসকরবিক অ্যাসিড।

চিকিৎসা বিজ্ঞানের মতে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি দরকার। তাই সি ভিটামিন রয়েছে এমন ফল যেমন পেয়ারা, পাতিলেবু, কমলালেবু খেলেই প্রয়োজনের ৭৭ শতাংশ পূরণ হয়ে যায়।

ব্রকোলিতেও অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি রয়েছে প্রচুর ভিটামিন সি। এককাপ ব্রকোলি রান্না করে খেলে ১১০ শতাংশ চাহিদা মেটে ভিটামিন সি এর।

এছাড়াও শাক-সবজিতে আছে ভিটামিন সি। মূলত সাইট্রাস ফলে সবসময়েই ভিটামিন সি-এর ভালো উৎস। আমেরিকান অপটোমেট্রিক সোসাইটি সুপারিশ করছে চোখের যত্ন নিতে লেবু, কমলা লেবু, মাল্টা, জাম্বুরা বেশি করে খেতে।

আরও পড়ুনঃ কাঁচা পেঁপেতে রয়েছে জাদুকরী গুনাগুন

বেঙ্গালুরুসের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের (আইআইএসসি) সাম্প্রতিক এক সমীক্ষায় বলা দেয়া হয়েছে যে, ভিটামিন সি ম্যাকোব্যাক্টেরিয়াম স্মিগমেটিসকে একটি নন-প্যাথোজেনিক ব্যাকটিরিয়ামকে মেরে ফেলতে পারে।

স্বাস্থ্য সমস্যা ছাড়াও, ভিটামিন সি ত্বক এবং নখের যেকোনো ছত্রাকের সংক্রমণ মোকাবেলায় সহায়তা করে।